Prothom Kolkata

Popular Bangla News Website

মানসিক ও শারীরিক ক্ষতিপূরণ টাকা দিয়ে করা যাবে না ! সাফ জানাল সুপ্রিম কোর্ট

।। প্রথম কলকাতা ।।

বিশেষ করে সড়ক দুর্ঘটনা ক্ষেত্রে কখনোই ক্ষতিগ্রস্ত ব্যক্তির মানসিক বা শারীরিক ক্ষতি টাকা দিয়ে পূরণ করা যাবে না। এমনটাই জানাল সুপ্রিম কোর্ট , কিন্তু অন্য কোন বিকল্প নেই। কারণ মানসিক বা শারীরিক ক্ষতি টাকা দিয়ে যেমন পূরণ করা যায় না তেমন অন্য কিছু দিয়ে পূরণ করা সম্ভব নয়। তাই ক্ষতিপূরণের পরিমাণ কিছুটা পরিমাণে বাড়িয়ে দেওয়া হল শীর্ষ আদালতের তরফ থেকে।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির মানসিক ও শারীরিক ক্ষতি ক্ষতিপূরণ দিয়ে করা যাবে না। কিন্তু ক্ষতিপূরণ দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। এই পর্যবেক্ষণের সাথে, শীর্ষ আদালত সড়ক দুর্ঘটনার জন্য একটি শিশুর জন্য ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ৪৯.৯৩ লক্ষ টাকা করেছে।

বিচারপতি হেমন্ত গুপ্তা এবং বিচারপতি ভি রামাসুব্রহ্মণ্যনের বেঞ্চ এই ক্ষতিপূরণের পরিমাণের সঙ্গে সুদ দিতে নির্দেশ দিয়েছে। বেঞ্চ বলেছে, ব্যক্তিগত আঘাতের ক্ষেত্রে ক্ষতি নির্ণয় করা সহজ নয়। কর্ণাটক হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে একটি শিশুর আবেদনের শুনানি করছিলেন বেঞ্চ।

হাইকোর্ট যানবাহন দুর্ঘটনা ড্রাগ ট্রাইব্যুনাল থেকে ক্ষতিপূরণ হিসাবে ১৮.২৪ লক্ষ টাকার পরিবর্তে শিশুটিকে ১৩.৪৬ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল। সুপ্রিম কোর্ট দেখেছে যে শিশুটি হাসপাতাল থেকে ছাড়ার পরে ডাক্তারি বর্ণনা অনুযায়ী তার দুই পা নড়াচড়া করতে পারে না। পায়ে প্রাণ না থাকায় শিশুটি প্রস্রাব নিয়ন্ত্রণে অসুবিধা, কোষ্ঠকাঠিন্য এবং ঘুমের অসুবিধার সম্মুখীন হয়েছে।

তার বর্তমান অবস্থা দেখে আজীবন একজন পরিচারক লাগবে। বেঞ্চ পর্যবেক্ষণ করেছে যে দুর্ঘটনার কারণে এই শিশুটি কেবল তার শৈশবই হারিয়েছে না, তার ভবিষ্যতের জীবনের অনেক দিকও হারিয়েছে। তার পক্ষে বিয়ে করাও অসম্ভব, তাই তার ক্ষতিপূরণ পাওয়া উচিত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories