Prothom Kolkata

Popular Bangla News Website

সময় শেষ রূপা-স্বপনের, আগামী মাস থেকেই রাজ্যসভায় শূন্য বঙ্গ বিজেপি

।। প্রথম কলকাতা।।

আগামী মাস থেকে বঙ্গ বিজেপির আর কোনো প্রতিনিধিকে দেখা যাবে না রাজ্যসভায়। বর্তমানে রাজ্যসভায় বঙ্গ বিজেপির দুজন মনোনীত প্রতিনিধি রয়েছেন। যারা হলেন রূপা গঙ্গোপাধ্যায় ও স্বপন দাশগুপ্ত। ৬ বছরের কার্যকালের মেয়াদ সম্পন্ন করে তাঁরা ইস্তফা দিতে চলেছেন। যে কারণে রাজ্যসভায় থাকছেন না বঙ্গ বিজেপির কোন প্রতিনিধি।

রাজ্যসভায় পশ্চিমবঙ্গের জন্য আসন বরাদ্দ রয়েছে ১৬ টি। যার মধ্যে ১৩ টি আসন রয়েছে তৃণমূলের হাতে, ২ টি আসন রয়েছে কংগ্রেসের হাতে, ১ টি আসন রয়েছে সিপিএমের হাতে। বিজেপির হাতে একটিও আসন নেই। রাজ্যসভায় মনোনীত সদস্য করে পাঠানো হয়েছিল রূপা গঙ্গোপাধ্যায় ও স্বপন দাসগুপ্তকে। পুনরায় তাঁদের মনোনীত করার সম্ভাবনা খুব একটা দেখা যাচ্ছে না। যে কারণে আগামী দিনে রাজ্যসভায় পশ্চিমবঙ্গের হয়ে কথা বলার মতো কোন বিজেপি প্রতিনিধিই আর থাকছেন না।

আগামী ৩১ সে মার্চ বিদায়ী রাজ্যসভার সদস্যদের বিদায় সম্বর্ধনা দেবেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। সেদিন তাঁর বাসভবনে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন তিনি। যে অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পেয়েছেন রাজ্যসভার তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। অনুষ্ঠানে গান গাইবেন তৃণমূল সাংসদ দোলা সেন, বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়।

আগামী মাসে রাজ্যসভার মোট ১৮ জন সাংসদ অবসর গ্রহণ করবেন। যাদের মধ্যে রয়েছেন কংগ্রেসের ৫ জন সাংসদ। যার ফলে রাজ্যসভায় কংগ্রেসের সদস্য সংখ্যা ৩৪ থেকে কমে গিয়ে ২৯ এ চলে যাবে। যে কারণে বাদল অধিবেশন রাজ্যসভার বিরোধী দলনেতার পদ হাতছাড়া হয়ে যেতে পারে কংগ্রেসের। আবার, কংগ্রেসকে বাদ দিয়েই তৃণমূলের পক্ষ থেকে একাধিক বিরোধীদলকে এক ছাতার তলায় এনে জোট বাঁধার চেষ্টা চলছে রাজ্যসভায়। তৃণমূল যদি একাজে সফল হয়, তবে রাজ্যসভায় কংগ্রেস আরও গুরুত্বহীন হয়ে পড়তে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories