Prothom Kolkata

Popular Bangla News Website

দেখে নিন M Motorsport বিভাগের ৫০ বছর পূর্তিতে BMW সবচেয়ে প্রত্যাশিত মডেলের তালিকা!

1 min read

প্রথম কলকাতা

M Motorsport বিভাগের ৫০ তম বার্ষিকী উদযাপন করতে, BMW তার বিশ্বব্যাপী লাইন আপের জন্য পারফরম্যান্স মডেলগুলির একটি দীর্ঘ তালিকা প্রস্তুত করছে। এর মধ্যে কিছু শক্তিশালী দহন-ইঞ্জিনযুক্ত মডেল এবং এর প্রথম বিশুদ্ধ-ইলেকট্রিক স্পোর্টস কার অন্তর্ভুক্ত থাকবে।

BMW M 50 এ: বড় আপডেটের পরিকল্পনা করা হয়েছে

এই বছর এটি ৫০ ছুঁয়েছে, এম ডিভিশন একটি রূপান্তরমূলক যুগের দ্বারপ্রান্তে রয়েছে যা এটি দেখতে পাবে যে এটি তার পেট্রোল চালিত কুপ, সেলুন এবং এসইউভিগুলির পরিসরকে পর্যায়ক্রমে সরিয়ে দেবে যাতে সেগুলিকে উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক বিকল্পগুলির সাথে প্রতিস্থাপন করা যায়, যা BMW এর প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ। ইভি উত্পাদন র‌্যাম্প আপ।

২০২৫ সাল থেকে, ফার্মটি তার তৃতীয় প্রজন্মের ইভিগুলিকে সম্পূর্ণ নতুন Neue Klasse প্ল্যাটফর্মের উপরে আনবে, যা ২ সিরিজ এবং X7 উভয়ের আকারের সমতুল্য গাড়িগুলিতে স্থাপনের জন্য সম্পূর্ণরূপে স্কেলযোগ্য হবে। প্ল্যাটফর্মটি PHEV পাওয়ারট্রেন এবং হাইড্রোজেন ফুয়েল সেল সিস্টেমগুলিকে হোস্ট করতেও সক্ষম – এটি BMW-এর লাইন-আপ জুড়ে ব্যবহৃত FAAR এবং CLAR কাঠামোকে প্রতিস্থাপন করবে – কিন্তু সেই আর্কিটেকচারগুলি M বিভাগ থেকে স্পোর্টিং মডেলগুলির একটি অ্যারে হোস্ট করার আগে নয়।

গত বছর, M বিশ্বের সর্বাধিক বিক্রিত পারফরম্যান্স সাব-ব্র্যান্ড হওয়ার জন্য ১,৬০,০০০ টিরও বেশি গাড়ি বিক্রি করেছে। তারা কাজের মধ্যে যা পেয়েছে তা এখানে।

নতুন M2 প্রতিযোগিতা

সম্ভবত এই বছরের জন্য BMW-এর এজেন্ডায় সবচেয়ে প্রত্যাশিত এবং সর্বোচ্চ-প্রোফাইল পরিচিতি হল G87-প্রজন্মের M2, যা প্রশংসিত প্রথম-প্রজন্মের গাড়ির সূত্র গ্রহণ করবে এবং এটিকে বোর্ড জুড়ে আপরেট করবে একটি নেতা হিসাবে তার অবস্থানকে শক্তিশালী করতে। ক্রীড়া কুপ সেগমেন্ট।

নতুন করে উদ্ভাবিত পোর্শে 718 কেম্যানের প্রতিদ্বন্দ্বী বছরের শেষ নাগাদ বিদেশে বিক্রি হতে চলেছে, যার মানে বিশ্বব্যাপী প্রকাশ মাত্র কয়েক মাস বাকি। দ্বিতীয়-প্রজন্মের 2 সিরিজের কুপ যা বিদেশে বিক্রি হয়, যার উপর ভিত্তি করে, নন-পারফরমেন্স মডেলগুলিতে পিছনের চাকা ড্রাইভ এবং একটি ফোর-হুইল-ড্রাইভ M240i, যা ৩৬৯ hp এবং ৫০০ Nm প্যাক করে।

M240i-এর পাওয়ার BMW-এর B58 স্ট্রেইট সিক্স থেকে আসে, কিন্তু M2 বড় M3 এবং M4-এ পাওয়া আরও বেশি স্ট্রং S58-এর একটি বৈকল্পিক ব্যবহার করবে। এটি টপ-ফ্লাইট প্রতিযোগিতার ছদ্মবেশে M2-কে ৪৩০hp পর্যন্ত শক্তি দেবে। ফলস্বরূপ চার-সেকেন্ড চিহ্নের কাছাকাছি নেমে আসার জন্য ০-১০০ kph সময় আশা করুন।

নতুন M3 ট্যুরিং (ওয়াগন)
BMW M3, বর্তমানে তার উৎপাদনের ৩৬ তম বছরে এবং ষষ্ঠ পুনরাবৃত্তি, বিদেশে লঞ্চ হওয়ার পর থেকে স্ট্যান্ডার্ড ৩ সিরিজ এস্টেটের পাশাপাশি বিক্রি হওয়া সত্ত্বেও এখনও ট্যুরিং ছদ্মবেশে উপলব্ধ করা হয়নি। এখন, যাইহোক, এম ডিভিশন প্রথমবারের মতো M3 ট্যুরিং-এর সমাপ্তির কাছাকাছি, যা আগামী কয়েক মাসের মধ্যে পৌঁছাতে পারে এবং বিক্রি করা দ্রুততম এবং সবচেয়ে শক্তিশালী ওয়াগন গাড়িগুলির মধ্যে একটি হবে।

M3 এবং M4 থেকে উল্লম্বভাবে ওরিয়েন্টেড গ্রিলটি বহন করা হয় – স্ট্যান্ডার্ড ট্যুরিং দ্বারা পরিধান করা অনুভূমিক মুখ থেকে একটি প্রস্থান, এবং flared খিলান, প্রতিযোগিতার অ্যালয় এবং চতুর্ভুজ-প্রস্থান নিষ্কাশন এটিকে অন্যান্য কোণ থেকে আলাদা করতে সাহায্য করবে৷

এটি S58 স্ট্রেইট-সিক্স ইঞ্জিন ব্যবহার করবে, কিন্তু, M3 সেলুনের মতো, ৫০৩ hp কম্পিটিশন আকারে প্যাক করবে এবং প্রায় 80kg অতিরিক্ত ওজন থাকা সত্ত্বেও, V6-কে ছায়া দেওয়ার সম্ভাবনা সহ, গাড়ির পারফরম্যান্স পরিসংখ্যানের সাথে ব্যাপকভাবে মিলবে বলে আশা করা হচ্ছে। চালিত অডি RS4 Avant.

M4 CSL

যদিও M3 একটি আরও ব্যবহারিক ওয়াগন বিকল্প পায়, M4 কুপ একটি হার্ডকোর ট্র্যাক-কেন্দ্রিক ছদ্মবেশে অফার করা হবে, উন্নত কর্মক্ষমতা এবং গতিশীলতা সহ – এবং এটি পবিত্র CSL নেমপ্লেটকে পুনরুজ্জীবিত করতে পারে।

মূল E9-প্রজন্ম ৩.০ CSL (কুপ স্পোর্ট লেইচটবাউ, বা লাইটওয়েটের জন্য), এক্সক্লুসিভ M4 রেঞ্জ-টপারটি খুব বেশি আপরেটেড হবে বলে আশা করা হচ্ছে, দ্রুত ল্যাপ টাইম এবং সেগমেন্ট-লিডিং পারফরম্যান্সের সাধনায় একইভাবে কল্পনা করা M5 CS-এর সাথে যোগ দেবে।

পূর্ববর্তী প্রজন্মের M4 GTS যেখান থেকে ছেড়েছিল সেখানেই এটি শুরু হবে এবং একইরকম বিদেশী অ্যারো প্যাকেজ, আলকান্তারা-নিবিড় অভ্যন্তর, স্পোর্টিয়ার সাসপেনশন, কার্বন-সিরামিক ব্রেক এবং লাইটওয়েট বডি প্যানেল গ্রহণ করবে বলে আশা করা যেতে পারে।

M4 প্রতিযোগিতা থেকে এটিকে আরও আলাদা করার জন্য একটি পাওয়ার হাইকও রয়েছে, সম্ভাব্য M4 GT3 রেসার থেকে প্রাপ্ত পরিবর্তনের সৌজন্যে, যা এর ৩.০-লিটার ইঞ্জিন থেকে ৫৮২hp তৈরি করে।

XM পূর্ণ আকারের কর্মক্ষমতা SUV

XM হল M বিভাগের দ্বিতীয় বেসপোক মডেল, কিন্তু এটি মধ্য-ইঞ্জিনযুক্ত M1 সুপারকার থেকে আলাদা যেটি ১৯৭০-এর দশকের শেষের দিকে রাস্তার গাড়িগুলিতে M-এর পুশকে নেতৃত্ব দিয়েছিল।

সেই গাড়ির মতো, XM মিউনিখের পারফরম্যান্স ব্র্যান্ডের জন্য একটি আমূল নতুন যুগের সূচনা করবে, একটি প্লাগ-ইন হাইব্রিড পাওয়ারট্রেন গ্রহণ করার জন্য ডিভিশনের পোর্টফোলিওতে প্রথম মডেল। গত বছরের কনসেপ্ট XM-এর পূর্বরূপ হিসাবে, এটি ফার্মের সম্মানিত ৪.৪-লিটার V8-এর চারপাশে তৈরি একটি পেট্রোল-ইলেকট্রিক সিস্টেমের রূপ নেবে, যেমনটি M5 ব্যবহার করেছে।

একটি একক বৈদ্যুতিক মোটর এর সম্মিলিত রিজার্ভকে ৭৪০hp এবং ৯৯০Nm-এ বৃদ্ধি করে, এটি BMW-এর তৈরি করা সবচেয়ে শক্তিশালী রোড কার হিসাবে সেট করা হয়েছে, এবং যদিও এটির ওজন দুই টনের বেশি হতে পারে, এটিও দ্রুততম গাড়িগুলির মধ্যে একটি হবে৷ ২০kWh এর বেশি ধারণক্ষমতার ব্যাটারি থেকে ৫০ মাইলের একটি প্রক্ষিপ্ত বৈদ্যুতিক পরিসরও XM কে যেকোনো BMW PHEV-এর দীর্ঘতম ইঞ্জিন-অফ রেঞ্জের একটি দেবে।

প্রোডাকশন কার, যা এই বছরের শেষের দিকে প্রকাশ করা হবে, ধারণাটিতে দেখানো বহিরাগত বাহ্যিক স্টাইলিং এবং আমূল নতুন অভ্যন্তরীণ ট্রিটমেন্টকে অনেকাংশে ধরে রাখবে, যা BMW M-এর বৈদ্যুতিক গাড়িগুলির জন্য একটি স্টাইলিস্টিক পরিবর্তনের ইঙ্গিত দেয়। পরবর্তী প্রজন্মের M5, তবে, যেটি V8 PHEV ড্রাইভট্রেনের একটি বৈচিত্র ব্যবহার করবে, এটি ২০২৩ সালে আসার পর আরও ঐতিহ্যগতভাবে স্টাইল করা হবে।

I7 M60 ফুল সাইজের বিলাসবহুল পারফরম্যান্স সেডান

অল-নতুন এবং সর্ব-ইলেকট্রিক i7 সেলুনের টপ-রাং M সংস্করণটি এই বছরের শেষের দিকে অষ্টম-প্রজন্ম 7 সিরিজের পাশাপাশি চালু করা হবে।

মার্সিডিজ-বেঞ্জ ইকিউএস-এর প্রতি BMW-এর উত্তর তার CLAR প্ল্যাটফর্ম এবং পঞ্চম-প্রজন্মের eDrive পাওয়ারট্রেনকে নতুন iX SUV-এর সাথে শেয়ার করবে। তার মানে এটি পারফরম্যান্স-ভিত্তিক M60 ছদ্মবেশে উপলব্ধ হবে, একটি টুইন-মোটর সেট-আপ সহ একটি সাব-ফোর-সেকেন্ড ০-১০০ kph সময়ের জন্য ৬১১hp এবং ১০৯৪ Nm দেবে এবং প্রায় ২৫০ kph এর সর্বোচ্চ গতিবেগ – পরিসংখ্যান যা M60 তৈরি করবে দ্রুততম ৭ সিরিজ এখনও উত্পাদিত.

মডেলের গতিশীল শংসাপত্রগুলি একটি চাকা-স্লিপ সীমাবদ্ধতা ফাংশন এবং এম-টিউনড স্ব-লেভেলিং এয়ার সাসপেনশন দ্বারা শক্তিশালী করা হবে, যখন এম-নির্দিষ্ট ডিসপ্লে, শব্দ এবং রঙের স্কিমগুলির একটি অ্যারের পাশাপাশি স্ট্যান্ডার্ড হিসাবে অতিরিক্ত সরঞ্জামগুলির একটি ভেলা থাকবে। স্ট্যান্ডার্ড i7 থেকে এটি চিহ্নিত করতে সাহায্য করুন।

উচ্চ-শক্তি PHEV প্রথমবারের মতো M7 এর জন্য ভিত্তি তৈরি করতে পারে
BMW এখনও তার বৃহত্তম সেলুনের একটি পূর্ণ-ফ্যাট M সংস্করণ ঘোষণা করেনি, কিন্তু XM এবং পরবর্তী-জেনার M5 নতুন বিদ্যুতায়িত V8 ব্যবহার করার জন্য পোর্টফোলিওতে একমাত্র মডেল হওয়ার সম্ভাবনা নেই, যার অর্থ সুপারকার স্তরের শক্তি সহ একটি M7 হাইব্রিড। এবং গতি বাস্তবে পরিণত হতে পারে।

এই ধরনের মডেলটি মার্সিডিজ-এএমজি-এর আসন্ন S63 ই পারফরম্যান্সের সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসেবে কাজ করবে – নিজেই একটি বিদ্যুতায়িত V8 সহ একটি দ্রুত বিলাসবহুল সেলুন – এবং কার্যকরভাবে V12-ইঞ্জিনযুক্ত M760i প্রতিস্থাপন করবে, যা শেষ পর্যন্ত এই বছরের শেষের দিকে উৎপাদন থেকে বেরিয়ে যাবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories