Prothom Kolkata

Popular Bangla News Website

ভুলেও অ্যালুমিনিয়াম ফয়েল পেপার ফেলে দেবেন না ! হাজারো কাজে লাগবে

।। প্রথম কলকাতা ।।

রান্নাঘরে ব্যবহৃত অ্যালুমিনিয়াম ফয়েল পেপার খুব দরকারী, আপনি এটি ঘর সাজাতেও ব্যবহার করতে পারেন। বেশির ভাগ মানুষ খাবার প্যাক করার জন্য ব্যবহৃত অ্যালুমিনিয়ামের কাগজ ফেলে দেন , কিন্তু তা আবার ব্যবহার করা যেতে পারে। রুটি তাজা রাখতে বা সবজি গ্রিল করার জন্যও এই কাগজ ব্যবহার করা হয়। সবচেয়ে ভাল ব্যাপার হল, এই কাগজ যে কোন আকারে ভাঁজ করা যেতে পারে। এই কাগজে ফেলে না দিয়ে আপনি কোন কাজে ব্যবহার করতে পারবেন, একটু দেখে নিন।

ঘর সাজাতে

অ্যালুমিনিয়াম পেপার দিয়ে ঘরের দেয়াল সাজাতে পারেন। এর জন্য আপনি একটি অ্যালুমিনিয়াম কাগজ নিন এবং কাঁচির সাহায্যে এটি অর্ধেক কেটে নিন। গোল আকারে কেটে আলাদা করে রাখুন। তারপর অ্যালুমিনিয়াম কাগজ থেকে পাতলা স্ট্রিপ প্রস্তুত করুন। আপনি যদি চান, আপনি অ্যালুমিনিয়ামের কাটা বৃত্তের উপর আঁকতে পারেন। নিজের পছন্দমত ডিজাইন করতে পারেন।

কাঁচের পাত্র ভালো রাখে

এর সাহায্যে, আপনি কাঁচের পাত্র দীর্ঘ সময়ের জন্য নিখুঁত রাখতে পারেন। আপনার ঘরে রূপোর পাত্র থাকলে অ্যালুমিনিয়াম কাগজ দিয়ে ঢেকে দিন। এটি তাদের সৌন্দর্য ধরে রাখে।

গাছপালা ঢাকুন

আপনি যদি বাড়িতে গাছপালা রাখেন, তাহলে আপনি তার শিকড় ভালো রাখার জন্য অ্যালুমিনিয়াম কাগজ ব্যবহার করতে পারেন। গাছের পোকামাকড় পুরো গাছকে ধ্বংস করে দেয়। সেই পোকামাকড় মারতে ব্যবহৃত নানান কীটনাশক শিশুদের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কীটনাশক ব্যবহার না করে , অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে গাছটি কিছু সময়ের জন্য ঢেকে দিন। দেখবেন গাছে পোকামাকড়ের উৎপাত কমে যাবে।

গয়না পরিষ্কার

বেশিরভাগ মহিলাই গয়না পরিষ্কার করতে সোনার দোকানে যান। তবে আপনি বাড়িতেও গয়না পরিষ্কার করতে পারেন। এজন্য হালকা গরম জলে ২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পাত্রের মধ্যে অ্যালুমিনিয়াম ফয়েল রাখুন। তারপর পাত্রে জল ঢেলে অলংকারগুলো রেখে দিন। গয়না ঘরেই পরিষ্কার হবে।

তবে খেয়াল রাখবেন অ্যালুমিনিয়াম ফয়েল পেপার কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারী নয় । যদি এই পেপারে আপনি বেশিক্ষণ কোন গরম খাবার মুড়ে রাখেন ,তাহলে সেই খাবার আপনার শরীরে নানান বিঘ্ন ঘটাতে পারে । সেই তালিকায় রয়েছে স্নায়ুজনিত নানান রোগ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories