Prothom Kolkata

Popular Bangla News Website

করোনাকে রুখে দেবে এই বিশেষ সবজি ! নতুন আবিষ্কারে বিশ্বজুড়ে তোলপাড়

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতবাসীর মন থেকে এখন করোনা আতঙ্ক রীতিমত উধাও হয়ে গিয়েছে। সাধারণ মানুষ বুঝে গিয়েছেন যে একটু পরিষ্কার;পরিচ্ছন্ন এবং কোভিড বিধি মানলে করোনাসুরকে সহজে কাবু করা যায়। একটু বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে বয়স্ক, শিশু এবং যারা জটিল রোগে ভুগছেন তাদের জন্য। তবে চিন্তার বিষয় হল , চীন কিংবা দক্ষিণ কোরিয়ার মত নানান বিদেশি রাষ্ট্রে আবার নতুন করে শুরু হয়েছে করোনা আতঙ্ক। যার জেরে বহু প্রদেশের ডাকা হয়েছে লকডাউন।

বিশেষজ্ঞ মহল মনে করছেন আগস্ট মাস নাগাদ ভারতেও আসছে করতে পারে করোনার চতুর্থ ঢেউ। তবে সেই ঢেউ কতটা মারাত্মক হবে তা এখনো পর্যন্ত স্পষ্ট নয়। সম্প্রতি একদল গবেষক আবিষ্কার করে ফেললেন দুটি বিশেষ সবজি, যা বেশিরভাগ মানুষের রান্নাঘরেই পাওয়া যায়। এই সবজিতে থাকা বিশেষ উপাদান নাকি রুখে দিতে পারবে করোনা সংক্রমণকে। করোনার চতুর্থ তরঙ্গের আগে করোনার বিরুদ্ধে শক্তিশালী অস্ত্র আবিষ্কার করলেন একদল মার্কিন বিজ্ঞানী।

ব্রোকলি আর বাঁধাকপির জাদুর গুন

বিজ্ঞানীরা একটি দীর্ঘ গবেষণায় দেখেছেন যে ব্রকলি এবং বাঁধাকপির মতো সবজিতে এমন কিছু রাসায়নিক পাওয়া যায়, যা করোনা এবং সাধারণ সর্দি-কাশির ভাইরাসের সাথে যুদ্ধ করার ক্ষমতা রাখে। মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স চিলড্রেন সেন্টারের গবেষকরা এই গবেষণাটি করেছেন। গবেষকরা তাঁদের প্রতিবেদনে জানিয়েছেন যে ব্রোকলি এবং অন্যান্য ক্রুসিফেরাস উদ্ভিদে প্রচুর পরিমাণে পাওয়া যৌগ থেকে প্রাপ্ত একটি রাসায়নিক কোভিড-১৯ এর ঝুঁকি কমাতে সক্ষম।

ব্রোকলি এবং বাঁধাকপিতে আছে সালফোরাফেন

১৮ই মার্চ প্রকাশিত একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল নেচার জার্নাল কমিউনিকেশনস বায়োলজিতে। এটি অনুসারে, সালফোরাফেন উদ্ভিদ থেকে প্রাপ্ত একটি রাসায়নিক যা ফাইটোকেমিক্যাল । এই রাসায়নিকটি করোনা সংক্রমণকে আটকাতে পারে। ব্রোকলি, ফুলকপি, বাঁধাকপি এবং ব্রাসেলস স্প্রাউটে প্রচুর পরিমাণে সালফোরাফেন রয়েছে। জনস হপকিন্স বিজ্ঞানীদের একটি দল কয়েক দশক আগে এটি প্রথম ‘কেমোপ্রিভেনটিভ’ যৌগ হিসেবে চিহ্নিত করেছিলেন। তবে গবেষকেরা সতর্ক করে জানিয়েছেন মানবদেহে এই রাসায়নিকের ঠিক কতটা প্রভাব পড়তে পারে তা নিয়ে এখনো পর্যন্ত যথেষ্ট গবেষণার প্রয়োজন রয়েছে। তাই এই নতুন সমীক্ষা অনুযায়ী কোন ব্যক্তি যদি শপিংমলে স্টোর করা এই ধরনের সবজি কিনতে দৌড়ান তাহলে সঠিক কাজ হবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories