Prothom Kolkata

Popular Bangla News Website

ইউক্রেনে যুদ্ধ করা রুশ সেনাদের দেওয়া হবে বিশেষ সম্মান ! পুতিনের চালে হতবাক হবেন

।। প্রথম কলকাতা ।।

প্রায় এক মাস হয়ে গেল যুদ্ধ চলছে অথচ ইউক্রেনের মত একটি ছোট রাষ্ট্রকে এখনো পর্যন্ত সম্পূর্ণ ভাবে দখল করতে পারেনি রাশিয়া। কিয়েভের পথে অনেকদিন আগেই মস্কো থেকে রুশ বাহিনী রওনা দিয়ে ছিল কিন্তু এখনো পর্যন্ত ইউক্রেনের সামরিক বাহিনী সেই বিশাল কনভয়কে ঠেকিয়ে রেখেছে। প্রচুর পরিমাণে ক্ষতি হচ্ছে ইউক্রেনের, বড় বড় শহর গুলি ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে তাও ইউক্রেনের সামরিক বাহিনী থেকে শুরু করে সাধারণ মানুষ নিজের মাতৃভূমি ছাড়তে একেবারেই নারাজ।

অথচ অপরদিকে একের পর এক রুশ বাহিনীর কমান্ডার বা জেনারেলের মৃত্যু হচ্ছে। এরই মধ্যে রাশিয়ার ওয়েবসাইটে প্রকাশিত হলো এক চাঞ্চল্যকর তথ্য। ইউক্রেনের মাটিতে যে রুশ সেনারা যুদ্ধ করছেন, তাঁদেরকে দেওয়া হবে বিশেষ সম্মান। ইতিমধ্যেই বিশ্বের বহু দেশ এই যুদ্ধকে একেবারে মন থেকে মেনে নিতে পারছে না। বহু পশ্চিমা রাষ্ট্র নিন্দা জানিয়েছে রুশ আগ্রাসনের বিরুদ্ধে। নামজাদা বিভিন্ন ব্র্যান্ড থেকে সংস্থা , তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে রাশিয়া থেকে। আশঙ্কা তৈরি হয়েছে পারমাণবিক হামলার। শোনা যাচ্ছে জেলেনস্কি নাকি আলোচনায় বসতে চান। তাঁর দাবি অনুযায়ী রাশিয়া সামরিক প্রতিযোগিতায় নেমেছে।

এরই মাঝে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন শনিবার ইউক্রেনের অন্যান্য শহর এবং ডনবাসে দেশটির বিশেষ সামরিক অভিযানে অংশগ্রহণকারীদের অভিজ্ঞ যোদ্ধা মর্যাদা দেওয়ার একটি আইনে স্বাক্ষর করেছেন৷ আইনটি রাশিয়ার অফিসিয়াল ওয়েব পোর্টালে প্রকাশিত হয়েছে৷ আইনটি সামরিক কর্মীদের, অন্যান্য আইন প্রয়োগকারী এবং নিরাপত্তা সংস্থার কর্মচারীদের একজন অভিজ্ঞ যোদ্ধার মর্যাদা দেবে যাঁরা ইউক্রেন, দনেটস্ক এবং লুগানস্ক ভূখণ্ডে বিশেষ সামরিক অভিযানের সময় নিজেদের কাজ দায়িত্ব সহকারে সম্পন্ন করেছে। যদিও এই উদ্যোগ অতিরিক্ত তহবিল প্রয়োজন হবে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক অনুমান অনুসারে, ২০২২ সালে এটির জন্য প্রায় পাঁচ বিলিয়ন রুবেলের প্রয়োজন পড়বে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories