Prothom Kolkata

Popular Bangla News Website

২৭শে মার্চ বিশ্ব থিয়েটার দিবস! জানেন কেন পালন করা হয়?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ ২৭ শে মার্চ বিশ্ব থিয়েটার দিবস। আজকের দিনে সমগ্র পৃথিবী জুড়ে থিয়েটার দিবস পালন করে থাকে। যদিও থিয়েটারের আলাদা করে কোনো বিশেষ দিন হয়না, তবুও আজকের দিনের একটি অন্য গুরুত্ব আছে। থিয়েটার শিল্পের তাৎপর্য, কীভাবে তারা বিনোদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং আজকের দিনের বিশেষ গুরুত্বই বা কি তা সকলেরই জানা দরকার।

ইতিহাস

আন্তর্জাতিক থিয়েটার ইন্সটিটিউট (আইটিই) কর্তৃক ১৯৬১ সালে বিশ্ব থিয়েটার দিবসের প্রবর্তন হয়। প্রতিবছর ২৭ মার্চ আইটিই কেন্দ্রসমূহ এবং আন্তর্জাতিক থিয়েটার কমিটি দিবসটি পালন করে। দিবসটি উদ্‌যাপন করতে বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক মঞ্চনাটক অনুষ্ঠান প্রদর্শিত হয়। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য একটি বিষয় হচ্ছে- এই দিবস উদ্‌যাপন লক্ষ্যে আন্তর্জাতিক থিয়েটার ইন্সটিটিউটে একজন তারকা মঞ্চনাটকের মাধ্যমে, আইটিইর শান্তির সংস্কৃতি বিষয়ক এক বিশেষ বাৰ্তা প্রেরণ করে। প্ৰথম বিশ্ব থিয়েটার দিবসের আন্তর্জাতিক বাৰ্তা ১৯৬২ সালে ফ্রান্সের জিন কোকটিয়াও লিখেছিলেন। প্ৰথমে হেলসিঙ্কি এবং তারপর ভিয়েনায় ১৯৬১ সালের জুন মাসে অনুষ্ঠিত আইটিইর নবম আলোচনাসভায় আন্তর্জাতিক থিয়েটার ইন্সটিটিউটের ফিনিশ কেন্দ্রের পক্ষে অধ্যক্ষ আর্ভি কিভিমায় বিশ্ব থিয়েটার দিবস উদ্‌যাপনের প্রস্তাব দেন। স্ক্যান্ডিনেভিয়ান কেন্দ্রসমূহে এটাকে সমৰ্থন দেয়ার পরই দিবসটির বিশ্বব্যাপি প্রচলন শুরু হয়।

বিশ্ব থিয়েটার দিবসের লক্ষ্য

১. এই থিয়েটার শিল্পে পৃথিবীর বিভিন্ন শিল্পগুলির গুরুত্ব একত্রে তুলে ধরা।
২. সমগ্র বিশ্ববাসীকে এই শিল্পের গুরুত্ব সম্পর্কে সচেতন করা।
৩. নাচ, গান এবং থিয়েটার সম্প্রদায়গুলিকে একটি বিস্তৃত স্কেলে তাদের কাজ উন্নীত করার জন্য সক্ষম করা। কারণ থিয়েটারে এসবের গুরুত্ব বর্তমান।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories