Prothom Kolkata

Popular Bangla News Website

আজ থেকে শুরু সামার শিডিউল, ভোল বদল কলকাতা বিমানবন্দরের

1 min read

।। প্রথম কলকাতা।।

রবিবার থেকে কলকাতা বিমানবন্দরে শুরু হচ্ছে সামার শিডিউল। যার ফলে অনুমান করা হচ্ছে বাড়তে পারে বিমানের সংখ্যা। দেশজুড়ে শুরু হওয়া সামার শিডিউলের কারণেই অন্যান্য সময়ের তুলনায় এবার কলকাতা বিমানবন্দরে বিমান চলাচলের সংখ্যা বেড়ে প্রায় ৪৩০ থেকে ৪৪০ হতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়াও কলকাতা বিমানবন্দরের রানওয়ে সংস্কারের কাজ যখন শেষ হওয়ার কথা ছিল তার তুলনায় খানিক বেশি সময় লাগবে বলে জানানো হয়েছে। তাই নোটিশ টু এয়ারম্যান জারি করে জানিয়ে দেওয়া হয়েছে যে, আগামী ৩ রা এপ্রিল পর্যন্ত বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দরের প্রাইমারি রানওয়ে।

পূর্ব প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছিল যে ২৬ শে মার্চ এই প্রাইমারি রানওয়ের কাজ শেষ হয়ে যাবে কিন্তু এখনও পর্যন্ত রানওয়ের সঙ্গে যুক্ত Rapid এক্সিট ট্যাক্সিওয়ে সংস্কারের কাজ শেষ না হওয়ায় আরও খানিকটা সময় লাগবে তাই আগামী ৩রা এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে প্রাইমারি রানওয়ে। অন্যদিকে সামার শিডিউল শুরু হওয়ার পাশাপাশি শুরু হচ্ছে সম্পূর্ণ আন্তর্জাতিক বিমান পরিষেবা। যেখানে কলকাতা বিমানবন্দরে প্রতিদিন ওঠানামা করে প্রায় ৩৭০ থেকে ৩৮০টি বিমান সেখানে শিডিউলের ফলে সেই সংখ্যাটি বেড়ে প্রায় সাড়ে ৪০০ এর বেশি হবে বলে অনুমান করা হচ্ছে ।

তবে যতদিন প্রাইমারি রানওয়ের কাজ চলছে ততদিন বিমান ওঠানামা করবে সেকেন্ডারি রানওয়ে ধরে। যেহেতু নির্ধারিত সময়ে ২৬ শে মার্চ পেরিয়ে যাওয়ার পরে সেই সময়সীমাটিকে ৩ রা এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে সেক্ষেত্রে প্রশ্ন উঠেছে এই মুহুর্তেই কেন Rapid এক্সিট ট্যাক্সিওয়ে সংস্কার করা হচ্ছে? সেক্ষেত্রে জানানো হয়েছে, বর্তমানে একটি বিমান থেকে নামার পর রানওয়ে থেকে বেরোনোর জন্য কম করে ৫০ সেকেন্ড সময় লাগে কিন্তু এই ট্যাক্সিওয়ে সংস্কার করার পর সেখানে সময় লাগবে খুব বেশি হলে ৩০ সেকেন্ড। এমনকি বিমান অবতরণের ক্ষেত্রেও সময় কম করে ২০ সেকেন্ড লাগবে যার ফলে প্রতি ঘন্টায় ওই বিমান বন্দরে দশটি করে বেশি বিমান ওঠানামা করতে পারবে বলে জানানো হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories