Prothom Kolkata

Popular Bangla News Website

বাস্তু টিপস : চৈত্র নবরাত্রিতে এই ছোট্ট কাজেই পালাবে অভাব ! ফুলে ফেঁপে উঠবে ব্যবসা

1 min read

।। প্রথম কলকাতা ।।

চৈত্র নবরাত্রি (চৈত্র নবরাত্রি ২০২২) ২রা এপ্রিল থেকে শুরু হতে চলেছে যা ১১ ই এপ্রিল পর্যন্ত চলবে৷ যেসব বাড়িতে ঘটস্থাপনা হয়, সেখানে এর প্রস্তুতি অনেক আগেই শুরু হয়। নবরাত্রির ৯দিন অত্যন্ত শুভ ও পবিত্র বলে বিবেচিত হয়। যদিও পূর্ণ ভক্তি সহকারে মায়ের আরাধনা করাই ঘরে সুখ-সমৃদ্ধি আনতে যথেষ্ট, তবুও মাকে খুশি করার জন্য অনেকেই বাস্তু টোটকা গ্রহণ করেন। নবরাত্রির ৯ দিন মা দুর্গার উপবাস-আরাধনার পাশাপাশি বাস্তুর দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। জানুন এমন কিছু উপায়, যার মাধ্যমে আপনি নবরাত্রিতে আপনার সংসারকে মায়ের আশীর্বাদে সুখ ও সমৃদ্ধিতে ভরিয়ে তুলতে পারবেন। নবরাত্রির সময় এই বাস্তু ব্যবস্থা গ্রহণ করলে পরিবারে ধন, সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

•চৈত্র নবরাত্রির প্রথম দিনে ঘট স্থাপন করা হয়। মনে রাখবেন এই কলশ স্থাপন উত্তর-পূর্ব কোণে করা উচিত। বাস্তুশাস্ত্রে উত্তর-পূর্ব দিককে পুজোর জন্য সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এতে ঘরে সুখ-সমৃদ্ধি বাড়ে।

•নবরাত্রিতে মা দুর্গার অখন্ড জ্যোতি বা প্রদীপ দক্ষিণ-পূর্ব কোণে রাখুন। বাস্তুশাস্ত্র অনুসারে এটি করলে ঘরের দোষ-ত্রুটি দূর হয়। সদস্যদের রোগ দূর হয়, শত্রুদের উপর বিজয় অর্জিত হয়।

•চৈত্র নবরাত্রির ৯ দিনে, প্রতিদিন বাড়ির প্রধান দরজায় দেবী লক্ষ্মীর পা ভিতরের দিকে করুন। এতে মা লক্ষ্মীর কৃপায় অনেক ধন-সম্পদ ও বৈভব বৃদ্ধি পায়।

•নবরাত্রির সময় ব্যবসায়ীদের তাদের অফিস-দোকানের প্রধান দরজায় একটি পাত্রে জল ভরে পূর্ব বা উত্তর দিকে রাখতে হবে। এছাড়াও জলে লাল ও হলুদ ফুল দিন। এটি ব্যবসায় সমৃদ্ধি আনে।

•চৈত্র নবরাত্রির ৯ দিন পূর্ণ হলে বাড়িতে কন্যার পুজো করুন। মেয়েদের আদর করে খাওয়ান এবং সামর্থ্য অনুযায়ী দক্ষিণা দিন। এর মাধ্যমে বাড়ির সমস্ত বাস্তু ত্রুটি দূর হয়।

যদিও এই উপায়গুলি বহুদিন নানান ধারণা এবং প্রচলিত বিশ্বাসের সঙ্গে জড়িত। এর সঙ্গে বৈজ্ঞানিক যুক্তির কোন যোগ নেই। তাই এই নিয়ম মানা বা না মানা ব্যক্তির নিজস্ব ব্যাপার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories