Prothom Kolkata

Popular Bangla News Website

চৈত্র নবরাত্রি উপবাসে খান এই বিশেষ খাবার ! একটুও ক্লান্ত হবেন না

।। প্রথম কলকাতা ।।

২০২২ এর ২ এপ্রিল, শনিবার থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি। নবরাত্রিতে মা দুর্গার ৯টি রূপের পুজো করা হয়। সেই সঙ্গে দেবী দুর্গাকে খুশি করার জন্য ভক্তগণ ৯ দিন উপবাস করেন। যেহেতু গ্রীষ্মকালও শুরু হয়েছে এবং এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় শরীর ঠান্ডা রাখা খুবই জরুরি। আসলে ৯ দিন উপবাস রাখা কারো পক্ষে সহজ নয়। এ সময় শরীরে জলের ঘাটতি হলে কেউ কেউ অসুস্থ হয়ে পড়েন। এমতাবস্থায় উপবাসে এমন কিছু ফল ও সবজি খাওয়া প্রয়োজন, যাতে শরীরে জলের অভাব না হয়। চট করে জেনে নিন, উপবাসের সময় কী কী খাবেন, যাতে শরীরে জলের ঘাটতি না হয়।

কাঁচা কলা

কাঁচা কলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এছাড়াও এটি ওজন কমাতে সাহায্য করে। নবরাত্রির সময় কাঁচা কলার পুডিং বা টিক্কি খেতে পারেন। একটি স্বাস্থ্যকর বিকল্পের জন্য কলা শেকও একটি দুর্দান্ত বিকল্প।

ফল খাওয়া

গ্রীষ্মে হাইড্রেটেড থাকার জন্য আপনি উপবাসের সময় শশা, শাঁখআলু, তরমুজ এবং টমেটো অন্তর্ভুক্ত করতে পারেন।

মিষ্টি আলু

পটাসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী হিসাবে পরিচিত। এটি শরীরকে হাইড্রেটেড রাখতেও সহায়ক। এ জন্য মিষ্টি আলুর সবজি, পুডিং বা সালাদ বানিয়ে উপবাসের সময় খেতে পারেন।

পানিফল

ভিটামিন বি , সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও প্রোটিন সমৃদ্ধ ওয়াটার পানিফল শরীরে জলের অভাব হতে দেবে না। এর পাশাপাশি এটি শরীরে শক্তি যোগায়।

লাউ

লাউতে প্রচুর পরিমাণে জল আছে, তাই এটি উপবাসের সময় বেশি পরিমাণে খাওয়া হয়। আপনি যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন তবে এর ব্যবহার আপনার জন্য আরও বেশি উপকারী কারণ এটি সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে। উপবাসের সময় লাউয়ের পুডিং বানিয়ে খেতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories