Prothom Kolkata

Popular Bangla News Website

বগতুই কাণ্ডের তদন্তে ব্যবহৃত হলো থ্রিডি স্ক্যানার, থ্রিডি স্ক্যানার কী? কিভাবে কাজ করে?

।। প্রথম কলকাতা ।।

গতকাল কলকাতা হাইকোর্টের নির্দেশ পাওয়ার পর আজ রামপুরহাট কাণ্ডের তদন্তে বগতুই গ্রামে পৌঁছালেন সিবিআইয়ের আধিকারিকেরা। বগতুই গ্রামে পৌঁছে সোনা শেখের বাড়িতে যান সিবিআই আধিকারিকেরা। দুটো দলে ভাগ হয়ে সেখানে পৌঁছান তাঁরা। প্রথম দলে ছিলেন সিবিআই আধিকারিক ও ফরেন্সিক বিশেষজ্ঞরা। আর দ্বিতীয় দলে ছিলেন শুধু সিবিআই আধিকারিকেরা। প্রথম দলটি বেলা বারোটায় সোনা শেখের বাড়িতে পৌঁছে যায়। সেখানে থ্রিডি স্ক্যানার ব্যবহার করে নমুনা সংগ্রহ করেন তদন্তকারী আধিকারিকেরা।

ইতিপূর্বে ধানবাদে উত্তম আনন্দের খুনের ঘটনার তদন্তে থ্রিডি স্ক্যানার ব্যবহার করতে দেখা গিয়েছিল। এখন প্রশ্ন থ্রিডি স্ক্যানার কী? থ্রিডি স্ক্যানার একটি অত্যাধুনিক যন্ত্র, যা তদন্তের কাজে ব্যবহার হয়ে থাকে। সোনা শেখের বাড়িতে কিভাবে আগুন লেগেছিল? বাইরে থেকে কেউ আগুন লাগিয়ে দিয়েছিল? নাকি কেউ ভেতরে ঢুকে আগুন লাগিয়ে দিয়েছিল? এইসব তথ্য অনুসন্ধান করতে ব্যবহার করা হয় থ্রিডি স্ক্যানার।

থ্রিডি স্ক্যানারের থ্রিডি ইমেজ সমস্ত কিছু স্পষ্ট হয়ে ওঠে। সেদিন তরল দাহ্য পদার্থ ব্যবহার করে আগুন লাগানো হয়েছিল? নাকি আগুন লাগানো হয়েছিল অন্য কোন ভাবে? এই বিষয়ে তদন্ত করা হয় থ্রিডি স্ক্যানার ব্যবহার করে। সোনা শেখের বাড়ির ১০০ মিটার দূরে এই অত্যাধুনিক স্ক্যানার বসানো হয়। অনুসন্ধানের কাজে এর গুরুত্ব অপরিসীম।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories