Prothom Kolkata

Popular Bangla News Website

শিলিগুড়ি করিডোরে নামল ৬০০ প্যারাট্রুপার ! দেখুন চীন সীমানার কাছে সৈন্যদের অনুশীলন

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতীয় সেনারা নিজেদের জীবনকে তুচ্ছ করে কতটা যে দুঃসাহসিক হতে পারেন তার প্রমাণ আপনি মাঝেমধ্যে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পেয়ে থাকেন। বিদেশি শত্রুদের হাত থেকে নিজের দেশকে রক্ষা করতে দেশের সীমানায় তাঁরা দিনরাত এক করে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে প্রায় ৬০০ জন প্যারাট্রুপারকে প্রশিক্ষণরত অবস্থায় দেখতে পাওয়া যায়।

ভারতীয় সেনাবাহিনীর এয়ারবর্ন র‍্যাপিড রেসপন্স টিমের প্রায় ৬০০ জন প্যারাট্রুপার ২৪ এবং ২৫ শে মার্চ একটি বিমান মহড়ায় শিলিগুড়ি করিডোর বরাবর ব্যাপক ড্রপ চালিয়েছিল। এটি চীনের সীমান্তের কাছাকাছি। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকায় গত তিন সপ্তাহে এটি ছিল দ্বিতীয় এই ধরনের মহড়া। শিলিগুড়ি করিডোরকে ভারতের ‘চিকেন নেক’ও বলা হয়, যা শুধু বাণিজ্যিক ও ভৌগলিকভাবে নয়, কৌশলগতভাবেও ভারতের একটি গুরুত্বপূর্ণ এলাকা।

২৪ শে মার্চ থেকে ২৫ শে মার্চ পর্যন্ত প্রায় ৬০০ সৈন্য নিয়ে এই মহড়াটি পরিচালিত হয়েছিল। এর মধ্যে রয়েছে উন্নত এয়ার এন্ট্রি কৌশল বা সৈন্যদের এয়ারড্রপিং, নজরদারি এবং লক্ষ্য অনুশীলন। শিলিগুড়ি করিডোর হল নেপাল, ভুটান এবং বাংলাদেশ সীমান্তবর্তী একটি স্থলভাগ। এটি উত্তর-পূর্ব অঞ্চলকে ভারতের বাকি অংশের সাথে সংযুক্ত করে এবং সামরিক দৃষ্টিকোণ থেকে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

মহড়ায় অন্তর্ভুক্ত ছিল উন্নত ফ্রি-ফল কৌশল, প্রবেশ, নজরদারি , লক্ষ্য অনুশীলন এবং মূল লক্ষ্য অর্জনের জন্য শত্রু লাইন অতিক্রম করা।শিলিগুড়ি করিডোরকে ঘিরে নেপাল ও বাংলাদেশ। করিডোরের উত্তর দিকে ভুটান রাজ্য অবস্থিত। বঙ্গভঙ্গের পর ১৯৪৭ সালে শিলিগুড়ি করিডোর তৈরি হয়। এখানে ভারতীয় সেনাবাহিনী, আসাম রাইফেলস, সীমান্ত নিরাপত্তা বাহিনী এবং পশ্চিমবঙ্গ পুলিশের সর্বদা টহলদারি চলে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories