Prothom Kolkata

Popular Bangla News Website

জেনে নিন কিভাবে আপনার দাঁতের যত্ন নেবেন!

।। প্রথম কলকাতা ।।

দাঁত, আপনার শরীরের একটি বিশেষ অঙ্গ যার প্রধান কাজ হয়তো আপনাকে খাবার খেতে সাহায্য করা। কিন্তু এই দাঁত ই আপনার মুখের সৌন্দর্য্যও বৃদ্ধি করে। তবে এই দাঁত যদি ভালো না থাকে তবে আপনি একাধিক সমস্যার মুখে পড়তে পারেন যেমন যখন খুশি নিজের পছন্দের মত খাবার খেতে পারবেন না। দাঁতের ব্যাথায় ভুগতে পারেন। এছাড়াও আপনার মুখের সৌন্দর্য্যকে হারাতে পারেন। তাই আজ জেনে নিন কিভাবে আপনার দাঁতের যত্ন নেবেন!

দিনে ২বার করে দাঁত মাজা উচিত

আপনি যদি আপনার দাঁত ভালো ও স্বাস্থ্যবান রাখতে চান তবে প্রথমেই আপনাকে অবশ্যই প্রতিদিন সকালে এবং রাতে শুতে যাওয়ার আগে অর্থাৎ দিনে দুবার করে দাঁত মজা উচিত। তারফলে আপনার দাঁত পরিষ্কার থাকবে এবং একাধিক ব্যাকটেরিয়া থেকে সুরক্ষিত রাখা যায়।

খাওয়ার পর সবসময় ভালো করে মুখ ধোওয়া

অনেকেই আছেন যারা তাড়াহুড়ো করে খাবার খাওয়ার পর ভালো করে মুখ না ধুয়েই চলে যান। কিন্তু যায়নি কি জানেন এটি আপনার দাঁতের জন্য কতটা ক্ষতিকারক! এর ফলে আপনার দাঁতে নোংরা জমে। তাই আপনার খাওয়ার পর সব সময় খুব ভালো করে মুখ ধোয়া উচিত।

প্রতিদিন এক কাপ চা

আপনার দাঁত ভালো রাখার অন্যতম একটি উপায় হল চা পান। হ্যাঁ অনেকেই ভাবছেন চায়ের সাথে দাঁতের কি সম্পর্ক! কিন্তু এটাই সত্যি কারন চায়ে এমন কিছু উপাদান আছে, যা মুখের ভেতরের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে এবং মাড়ির রোগ সারাতে ভূমিকা রাখতে পারে। কিন্তু এক্ষেত্রে আপনাকে অবশ্যই ব্ল্যাক টি ই পান করতে হবে নয়তো তা দাঁতের উপকারে আসবে না।

অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ

সকলেই দাঁত ব্রাশ করেন কিন্তু দাঁত ভালো ও স্বাস্থ্যকর রাখতে আপনাকে একটি অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ ব্যবহার করতে হবে। বাজারের বেশির ভাগ মাউথওয়াশেই বেশ খানিকটা অ্যালকোহল থাকে বলে এসব ব্যবহারে সাময়িকভাবে মুখের টিস্যু শুষ্ক হয়ে যায় এবং ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি তৈরি হতে পারে। এছাড়াও এই জাতীয় মাউথওয়াশ বেশি ব্যবহারে আপনার ক্যানসারও হতে পারে।

এছাড়াও আপনার উচিত প্রতি ৩ মাস অন্তর টুথব্রাশ বদলানো, শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ হবে তার জন্য আপনি খেতে পারেন মাছ, মাংস, ডিম, বিন, প্রভৃতি জাতীয় খাবার। আপনার দাঁতের ক্ষয় রোধ করতে মিষ্টি, টক জাতীয় খাবার কম খাওয়া উচিত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories