Prothom Kolkata

Popular Bangla News Website

৮ আসনের গাড়ি হলে ৬ টি এয়ারব্যাগ বাধ্যতামূলক, ১ লা অক্টোবর থেকে চালু নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

চালক ও যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে বদ্ধ পরিকর কেন্দ্রীয় সরকার। ১ লা অক্টোবরের পর দেশে যে সব নতুন গাড়ি বিক্রি করা হবে সেখানে ৬ টি এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক বলে জানিয়ে দিল কেন্দ্র সরকার। ইতিমধ্যে সড়ক পরিবহন মন্ত্রণালয় ৮ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন গাড়িতে ৬ টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করার জন্য একটি খসড়া বিজ্ঞপ্তি অনুমোদন করেছে।

কেন্দ্রের অনুমোদিত খসড়া সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ্যে না এলেও আগামী ১ লা অক্টোবর ২০২২ তারিখ থেকে এই নিয়ম চালু হবে বলে শোনা যাচ্ছে। গত জানুয়ারি মাসে কেন্দ্র সরকারের তরফে যে খসড়া তৈরি করা হয়েছিল তাতে সাফ জানানো হয়েছে, ৮ আসন এবং ৩.৫ টনের কম ওজন গাড়িতে ৬ টি এয়ারব্যাগ রাখতে হবে।

১ লা অক্টোবর থেকে বিক্রি হওয়া গাড়িতে দুটি ফ্রন্ট এয়ারব্যাগ এবং দুটি কার্টেন এয়ারব্যাগ বাধ্যতামূলক। ভারতীয় স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০১৬(২০১৬-এর ১১) এর অধীনে সংশ্লিষ্ট ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) স্পেসিফিকেশন সূচিত না হওয়া পর্যন্ত এই ধরনের এয়ারব্যাগের প্রয়োজনীয়তা AIS-099-এর সম্মতির সাথে যাচাই করা হবে।

কেন্দ্রের বিশ্বাস অতিরিক্ত এয়ারব্যাগ গাড়িটিকে আরও বেশি নিরাপদ করে তুলবে। কিন্তু গাড়িতে অতিরিক্ত এয়ারব্যাগ যুক্ত হওয়া মানেই গাড়ির দামও বাড়বে সেই তুলনায়। গাড়িতে অতিরিক্ত এয়ারব্যাগ যুক্ত হলে প্রায় ৫০ হাজার টাকা কিংবা তারও বেশি দাম বাড়তে পারে গাড়ি গুলির। কারণ এই মুহূর্তে অনেক সংস্থার গাড়িতে এই সংখ্যক এয়ারব্যাগ দেওয়া হয়না।

বর্তমানে Renault-Nissan তাদের কোনও গাড়িতেই ৬ টি এয়ারব্যাগ অফার করে না। যেসব সংস্থা এই অতিরিক্ত এয়ারব্যাগ অফার করে তাদের প্রায় সব গাড়ির দাম ১০ লক্ষ টাকা কিংবা তার উপরে। একমাত্র Kia Carens এই প্রাইজ সেগমেন্টে তাদের অধিকাংশ ভেরিয়েন্টে ৬ টি এয়ারব্যাগ অফার করে থাকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories