Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: এসএসসি গ্রুপ-ডি দুর্নীতি মামলা, ৫৭৩ জন কর্মীকে বরখাস্ত করার নির্দেশ হাইকোর্টের

।। প্রথম কলকাতা ।।

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি নিয়োগ নিয়ে বড় রকম দুর্নীতির পর্দাফাঁস আদালতে। এই মামলায় ৫৭৩ জন ব্যক্তিকে চাকরি থেকে বরখাস্ত করে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নিয়োগে ব্যাপক ভাবে দুর্নীতি হয়েছে। এ কারণেই এদের বেতন বন্ধ করে দেওয়া হয়েছিল। এখনো পর্যন্ত তারা যে বেতন পেয়েছেন, সেই বেতন উদ্ধার করার নির্দেশ দেয়া হলো জেলা স্কুল পর্যবেক্ষককে। আগামী ১৪ ই ফেব্রুয়ারির মধ্যে এ ব্যাপারে রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দেয়া হলো।

আজ আদালত যে নির্দেশ দিয়েছে, তা এক কথায় বলা চলে নজিরবিহীন। এখনো পর্যন্ত একসঙ্গে এত জনকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ সেভাবে দিতে দেখা যায়নি আদালতকে। শুধু যে তাদের চাকরি চলে গেল সেটাই নয়, এই ৫৭৩ জন ব্যক্তি এতদিন ধরে যে বেতন পেয়েছেন, সেই টাকাও ফিরিয়ে দিতে হবে। কিভাবে এত বড় দুর্নীতি হয়েছে? টাকার বিনিময়ে নিয়োগে কারা কারা যুক্ত? এই সমস্ত বিষয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করতে হবে ১৪ ই ফেব্রুয়ারির মধ্যে।

আজ আদালতের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে এই মামলার শুনানি চলে। ইতিপূর্বে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ এই নিয়োগে দুর্নীতির তদন্ত করতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। এরপর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় স্কুল সার্ভিস কমিশন। শেষ পর্যন্ত সিবিআই তদন্তের নির্দেশ খারিজ হয়ে যায়। কিন্তু কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেয় আদালত। এরপর বাকি মামলা আবার সিঙ্গেল বেঞ্চে ফিরে যায়। আজ সিঙ্গেল বেঞ্চের পক্ষ থেকে এই বরখাস্তের নির্দেশ দেয়া হয়েছে। আদালতের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, আকাশ ছোঁয়া দুর্নীতি হয়েছে এসএসসি গ্রুপ ডি নিয়োগে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories