Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: ৭৫ লক্ষ ছুঁতে চলেছে এবার মমতার কন্যাশ্রী

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০১১ সালে ক্ষমতায় আসার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রী প্রকল্পের সূচনা করেন ২০১৩ সালের ১ অক্টোবর। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল নাবালিকা বিবাহের অবসান ঘটানো এবং অন্যদের মধ্যে শিক্ষার প্রসার বিস্তার করা। ইতিমধ্যেই এই প্রকল্প বিশ্ববন্দিত হয়েছে। স্কলারশিপে টাকার পরিমাণ বাড়ানো হয়েছে। এবার মাইলফলক ছুতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকল্প কন্যাশ্রী। উপভোক্তার সংখ্যা ৮৫ লক্ষে পৌঁছে যাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।

আর কয়েক দিনের মধ্যেই ৭৫ লক্ষের গণ্ডি পার হয়ে যাবে কন্যাশ্রী। ২০১১ সালে বাংলায় সরকার গড়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রকল্প বিশ্বমঞ্চে স্বীকৃতি পেয়েছে। পুরস্কৃত হয়েছে। সেই তালিকায় কন্যাশ্রী একেবারে প্রথম সারিতে। রাজ্য প্রশাসন বারবার জানিয়েছে এই প্রকল্প এতটাই স্বচ্ছ যে মানুষ চাইলে সরকারি ওয়েবসাইটে যাবতীয় তথ্য যাচাই করে নিতে পারবেন।

প্রথম দুটি বিভাগ দেখভালের দায়িত্ব নারী-শিশু সমাজ কল্যাণ দপ্তরের। শেষ বিভাগটি দেখে উচ্চ শিক্ষা দপ্তর। বাল্যবিবাহ রোধ, স্কুল ছুটের সংখ্যা কমানো এবং আর্থিক কারণে মেয়েদের পড়া যাতে বন্ধ না হয়ে যায় তা নিশ্চিত করতে প্রকল্প শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার তার মাইলফলক ছুঁতে চলেছে যা বাংলার শিক্ষার প্রগতিকে এই পরিসংখ্যান নতুন মাত্রা যোগ করবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories