Prothom Kolkata

Popular Bangla News Website

দারুণ খবর , নাকে স্প্রে করলেই জব্দ করোনা ! ভারতীয় বাজারে নতুন ওষুধ

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনার কারণে যে ভাবে সবকিছু বিধ্বস্ত হয়ে পড়েছে, তার মধ্যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন চিকিৎসকরা। একের পর এক নতুন ওষুধ আবিষ্কার হয়েই চলেছে। কোনটাতে কাজ দিচ্ছে , কোনটাতে আবার কাজ দিচ্ছে না। কিছু ওষুধ কিছুদিন ফলদায়ক হলেও পরবর্তী সময়ে তার কার্যক্ষমতা হারিয়ে ফেলছে। আসলে এর পিছনে একটাই কারণ, করোনা ভাইরাসের বারংবার রূপ পরিবর্তন। একের পর এক নিত্যনতুন ভ্যারিয়েন্ট রীতিমতো নাজেহাল করে তুলছে সাধারণ মানুষকে।

এবার করোনার ওষুধের ক্ষেত্রে ভারতীয় বাজারে চালু হলো নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে। গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস বুধবার ভারতে FabiSpray ব্র্যান্ড নামে এই নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে চালু করেছে। বিশেষ করে করোনায় সংক্রমিত যে ব্যক্তিদের উপসর্গ বেশ আশঙ্কাজনক তারা এই স্প্রে ব্যবহার করতে পারবেন। এই নাসাল স্প্রে শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য। গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং কানাডিয়ান ফার্মাসিউটিক্যাল কোম্পানি স্যানোটাইজ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন মিলে এই স্প্রে বাজারে এনেছে।

যদিও অনেক আগে এই নির্মাণকারী সংস্থা নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে-এর জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রক ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) থেকে উৎপাদন-বিপণনের অনুমোদন পেয়ে গিয়েছিল। ২০২১ সালের জুলাই মাসের প্রথম দিকে , এই সংস্থা নাসাল স্প্রে আমদানি এবং বিপণনের ক্ষেত্রে জরুরি অনুমোদনের জন্য CDSCO-এর বিষয় বিশেষজ্ঞ কমিটির কাছে একটি প্রস্তাব পেশ করে। নতুন বছর থেকেই ভারতীয় বাজারে চলে এসেছে এই নাসাল স্প্রে, বহু বিশেষজ্ঞরা মনে করছেন কোভিড চিকিৎসার ক্ষেত্রে এটি বেশ ভালো রকম সাহায্য করতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories