Prothom Kolkata

Popular Bangla News Website

নিচে মেঘ, উপরে সেতু, ভারতে কোথায় তৈরি হচ্ছে বিশ্বের সব থেকে উচ্চতম সেতু?

1 min read

।।প্রথম কলকাতা।।

এর আগে এত উচ্চতায় সেতু তৈরি করতে পারেনি কোনও দেশই। এবার সেটাই করে দেখাল ভারত। বিশ্বের সব থেকে উঁচু সেতু তৈরি হচ্ছে জম্মু ও কাশ্মীরে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সোমবার নিজের ট্যুইটার হ্যান্ডেলে এই সেতুর ছবি শেয়ার করেছেন। আর সেই ছবির ক্যাপশন লিখেছেন, ‘মেঘের উপর বিশ্বের সবথেকে উচ্চ আর্ক চিনাব ব্রিজ।’

অপূর্ব সুন্দর এই ছবিটিতে দেখা গিয়েছে, সেতুটি এতটাই উচ্চতায় অবস্থিত যে, তার নিচ দিয়ে মেঘ বয়ে চলেছে। চিনাব নদীর উপর অবস্থিত এই সেতু। এর উচ্চতা নদীর তল থেকে ৩৫৯ মিটার উপরে। সেতুটি জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার কাটরা-বানিহাল রেল সেকশনে ২৭ হাজার ৯৪৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে।

সেতুটি ডিজাইন করা হয়েছে, মূল খিলান (আর্চ) সহ। ১৩১৫ মিটার দীর্ঘ এই ব্রিজ কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড (কেআরসিএল) উধমপুর-শ্রীনগর-বারমুলা রেল লিঙ্ক (ইউএসবিআরএল) প্রকল্পের অধীনে রয়েছে। এটি সেতুটি তৈরি হলে রেলপথের মাধ্যমে উপত্যকার (জম্মু ও কাশ্মীর) সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ অনেক সহজ হয়ে উঠবে।

এই বিশেষ সেতুটির গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত বৈশিষ্ট্য হল, যে কাঠামোগত ইস্পাত দিয়ে সেতুটি তৈরি করা হচ্ছে, তা মাইনাস ১০-৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে পারে। মানে জম্মু ও কাশ্মীরের শীতল আবহাওয়া মেঘের উপর ভাসমান এই সেতুতে কোনও প্রভাব ফেলতে পারবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories