Prothom Kolkata

Popular Bangla News Website

৫ ঘণ্টার কম ঘুমালেই মারাত্মক বিপদ, ভুলবেন সবকিছু ! কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমান দিনে যেভাবে প্রতিযোগিতার বাজার চলছে, সেখানে মানুষ নিজেকে টিকিয়ে রাখতে নিজেদের কাজের সময়কে বহুগুণে বাড়িয়ে দিয়েছেন। শুধু তাই নয় পাশাপাশি রয়েছে মানসিক চাপ , একাকীত্ব বোধ এবং অনিয়মিত খাওয়া-দাওয়া। এসব কিছুর মিলেমিশে বেশ বড়সড় ব্যাঘাত ঘটে ঘুমে। অথচ প্রত্যেকেই কম-বেশি জানেন, প্রত্যেক মানুষের প্রতিদিন নূন্যতম ছয় থেকে আট ঘণ্টা ঘুমানোর প্রয়োজন। এই সময়ের ব্যাঘাত ঘটলে তার প্রভাব মারাত্মক ভাবে পড়তে পারে মানুষের স্মৃতিশক্তিতে। একটি গবেষণায় দেখা গেছে, পাঁচ ঘণ্টার কম ঘুম একজন ব্যক্তির স্মৃতিশক্তিকে দুর্বল করে দিতে পারে।

এই গবেষণায় মস্তিষ্কের একটি অংশ হিপোক্যাম্পাসের স্নায়ু কোষের মধ্যে সংযোগের অভাবের উপর বিশেষভাবে নজর দেওয়া হয়। গবেষণায় দেখা গেছে , কম ঘুম হিপোক্যাম্পাসের স্নায়ু কোষগুলির মধ্যে কম যোগাযোগ তৈরি করে, যার ফলে স্মৃতিশক্তি হ্রাস পায়। আসলে ঘুম স্মৃতিশক্তি ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘুমানো গুরুত্বপূর্ণ স্মৃতি স্মরণে সহায়ক, কিন্তু কম ঘুম হলে হিপোক্যাম্পাস দুর্বল হয়ে পড়ে।

কম ঘুমের বিষয়ের উপর গবেষকরা ইঁদুরের মস্তিষ্কে একটি পরীক্ষা করেন। পরীক্ষাটি ডেনড্রাইটের গঠনে কম ঘুমের প্রভাব নিয়ে বিশ্লেষণ করা হয়। তাঁরা প্রথমে পাঁচ ঘণ্টার কম ঘুমের সাথে ইঁদুরের হিপোক্যাম্পাসের সাথে যুক্ত ডেনড্রাইট এবং ডেনড্রাইটিক মেরুদণ্ডের সংখ্যার উপর গলগির সিলভার-স্টেনিং পদ্ধতি পর্যবেক্ষণ করেন। বিশ্লেষণে দেখা গেছে, কম ঘুম স্নায়ু কোষের সাথে যুক্ত ডেনড্রাইটের দৈর্ঘ্য হ্রাস এবং মেরুদণ্ডের ঘনত্বের সাথে যুক্ত ছিল। আগে বলা হতো, কম ঘুমের কারণে যে ক্ষতি হয় তা পূরণ করতে তিন ঘণ্টা ঘুমই যথেষ্ট। কিন্তু এই পরীক্ষা অনুযায়ী একটা মানুষের প্রতিদিন অন্তত দৈনিক পাঁচ ঘণ্টার বেশি ঘুমের প্রয়োজন। শুধু তাই নয় কম ঘুমের কারণে আপনি সারাদিন অলস বা ক্লান্ত অনুভব করতে পারেন। এছাড়াও দিনের পর দিন খিটখিটে হয়ে যেতে পারে আপনার মেজাজ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories