Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতে তৈরি হচ্ছে পৃথিবীর সবথেকে বড় ঘন্টা ! আওয়াজ যাবে ৮ কিলোমিটার পর্যন্ত

।। প্রথম কলকাতা ।।

ভারতে তৈরি হচ্ছে এমন এক ঘন্টা , যেটি বিশ্বের সমস্ত রেকর্ড ভেঙে দিতে পারে। অর্থাৎ এই ঘন্টা হতে চলেছে বিশ্বের সবথেকে বৃহত্তম একটি ঘন্টা এবং সম্ভাবনা রয়েছে গিনিস বুক অফ রেকর্ডসে তিনটি রেকর্ড অর্জন করে নেওয়ার। এই বৃহদাকার ঘন্টাটি নির্মাণ করা হচ্ছে রাজস্থানের কোটায় চম্বল রিভার ফন্টে। এটি তৈরি করছেন ইঞ্জিনিয়ার দেবেন্দ্র কুমার আর্য, এই নির্মাণ শিল্পী ভারতের স্টিল ম্যান নামে পরিচিত। এখনো পর্যন্ত যতটা নির্মাণকাজ চলছে তার ওজন হিসেবে ঘোষণা করা হয়েছে প্রায় ৫৭ হাজার কেজি। ঘন্টাটিতে ব্যবহৃত গহনার ওজন এখনো পর্যন্ত হিসাব করা হয়নি।

আর্কিটেক্ট অনুপ ভরতরিয়া জানান, ঘন্টাটি ডিজাইন এবং এমন উপকরণ ব্যবহার করা হয়েছে যা ঘন্টাটি কে মজবুত করতে অত্যন্ত সহায়ক। এছাড়াও ঘন্টায় রয়েছে নানান গয়নার নকশা। এই নকশাগুলি ঘন্টা থেকে অত্যন্ত আকর্ষণীয় করে তুলবে।আর্কিটেক্ট অনুপ ভারতিয়া আরো জানান, মস্কোর বৃহৎ ঘণ্টাটি উন্নত উপকরণের অভাবে ভেঙে গিয়েছে, তাই এর পেন্ডুলামটি কোথায় আঘাত করবে তা মাথায় রেখে সেই অংশটিকে বিশেষ ভাবে মজবুত করা হয়েছে। এই ঘণ্টার কাঁচের গহনার ওজন প্রায় ২৫ হাজার কেজি। সেটাও ঘণ্টার সঙ্গেই ঢালাই হবে। এইভাবে এই ঘন্টার মোট ওজন হবে ৮২ হাজার কেজি।

ভারতের স্টিল ম্যান দেবেন্দ্র কুমার আর্য জানান, চীনের ঘণ্টাটি এই ঘণ্টার চেয়ে অনেক ছোট। যার ওজন ১০১ টন, মস্কোর ঘণ্টার ওজন ২০০ টন। আর্কিটেক্ট অনুপ ভারতিয়া কোটার চম্বল রিভার ফ্রন্টের এই ঘণ্টাটি এমনভাবে ডিজাইন করেছিলেন যে এটি কখনই ভেঙে যাবে না , কারণ এই ঘণ্টায় কোন জয়েন্ট নেই। এটি একটি একক কাস্টিং বেল, তাই এটির ভাঙার সম্ভাবনা প্রায় ০%। এই ঘন্টাই হয়ে উঠবে কোটার পরিচয়। শুধু তাই নয় এই ঘন্টা টিকে থাকবে বহুবছর। এর আওয়াজ শোনা যাবে প্রায় ৮ কিলোমিটার পর্যন্ত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories