Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: টেলিমেডিসিন প্রকল্প চালু করছে এবার রাজ্য সরকার

। প্রথম কলকাতা ।।

স্বাস্থ্যই সম্পদ। সমাজের অন্যতম ভিত্তি।৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার ক্ষমতায় আসে ২০১১ সালে। শপথ গ্রহণের পর থেকেই স্বাস্থ্যব্যবস্থাকে আলাদা করে নজরে দেখেছেন তিনি। এবার কলকাতার স্বাস্থ্য পরিষেবাকে মানুষের নাগালের মধ্যে এনে দিতে চলেছে রাজ্য সরকার। ক্রমশই বাড়ছে কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালে রোগীদের ভিড়।

এই সব কিছু মাথায় রেখে খাস কলকাতায় শুরু হচ্ছে হেলথ ওয়েলনেস সেন্টার। যারা বড় রোগে আক্রান্ত বা গর্ভবতী মহিলারা রয়েছেন তারা দীর্ঘ সময় ধরে হাসপাতালের আউটডোরে অপেক্ষা করতে পারেন না, তাদের জন্য পাড়াতেই টেলিমেডিসিন প্রকল্প শুরু করছে রাজ্য সরকার। জানা গেছে এই বিষয়ে মোট ৩২৪টি এলাকা চিহ্নিত করা হয়েছে। কলকাতা পুরসভা ৫৯টি এলাকা চিহ্নিত করেছে।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর সুস্বাস্থ্য কেন্দ্রে সপ্তাহে তিনদিন মেডিসিন ,স্ত্রী এবং শিশুরোগ বিশেষজ্ঞ এবং চক্ষুরোগ বিশেষজ্ঞ সপ্তাহে দুদিন রোগী দেখবেন। জানা গেছে রোগীর সঙ্গে কথা বলে প্রয়োজনীয় প্রেসক্রিপশন পাঠিয়ে দেওয়া হবে। এই সুস্বাস্থ্য কেন্দ্রগুলি থেকে ওষুধ পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এবং যেসব রোগীদের রক্ত পরীক্ষা ইসিজি সহ নানান পরীক্ষার প্রয়োজন হবে তারা এলাকার পলি ক্লিনিক থেকে পরীক্ষা করিয়ে নিতে পারবেন বলেও জানা গেছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories