Prothom Kolkata

Popular Bangla News Website

বন্ধ করে দেওয়া হবে ফেসবুক, ইনস্টাগ্রাম! কড়া হুঁশিয়ারি দিলেন মার্ক জুকারবার্গ

।।প্রথম কলকাতা।।

বিশ্বজুড়ে ব্যাপক ডামাডোলে ফেসবুকের পেরেন্ট সংস্থা মেটা। মার্কিন শেয়ার বাজারে কোটি টাকার সম্পত্তি হারানোর পর তাল হারিয়ে কার্যত হুমকি দিয়ে ফেলল বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি মার্ক জুকারবার্গ। সংস্থার তরফে জানানো হয়েছে, আমেরিকান সার্ভারে ডাটা ট্রান্সফারের অনুমতি না দিলে ইউরোপে ফেসবুক এবং ইনস্টাগ্রাম বন্ধ করে দেওয়া হবে।

কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্তের কারণ কী?

মূলত, ইউরোপিয়ান রেগুলেটরদের তরফে ডাটা ট্রান্সফার নিয়ে কিছু নিয়মবিধি আনা হয়েছে। যার অর্থ ইউরোপের দেশগুলি থেকে যে ডাটা সংরক্ষণ ফেসবুক করতো তা আর আমেরিকান সার্ভারগুলিতে পাঠানো যাবে না।

উল্লেখ্য, সম্প্রতি বিশ্বের এই মুহূর্তের সবচেয়ে কড়া ডাটা প্রটেকশন ‘ল’ এনেছে ইউরোপিয়ান ইউনিয়ন। তাদের জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশনের অধীনে বাইরের দেশের সংস্থা তাদের নাগরিকদের ডাটা সংগ্রহ করতে পারবে না। এমনকি আইন অমান্য করার মতো যদি কোনও পদক্ষেপ মার্ক জুকারবার্গের সংস্থা নেয় তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা এবং ভারী অংকের জরিমানা করা হবে।

ইউরোপিয়ান রেগুলেটরের এমন সিদ্ধান্ত জারি হওয়ার পরই নড়ে চড়ে বসে ফেসবুক। মার্ক জুকারবার্গ এই নিয়মের তীব্র সমালোচনা করেন সংস্থার অভ্যন্তরীণ একটি রিপোর্টে। শুধু তাই নয়, ইউরোপিয়ান ইউনিয়নের এমন কড়া পদক্ষেপের পর তাদের হুঁশিয়ারি দেন যে ইউরোপে তাদের সমস্ত পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। এই কড়া নিয়মবিধি শিথিল না করা হলে ইউরোপে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সাইট সম্পূর্ণ বন্ধ করে দেবে মেটা।

অন্যদিকে ফেসবুকের পাশাপাশি ইউরোপ থেকে সংগৃহীত ডাটা থেকেই একটি বড় অংশের রেভিনিউ উপার্জন করে গুগল এবং অ্যামাজন। ফলে এই কড়া ডাটা প্রটেকশন ল এর আওয়তায় তাদের ব্যবসাতেও যে বড় প্রভাব ফেলবে তা বলার অপেক্ষা রাখে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories