Prothom Kolkata

Popular Bangla News Website

দুর্বল শুরু আদানি উইলমার শেয়ারের, ইস্যু মূল্য কমল ৩.৯১ শতাংশ

1 min read

।।প্রথম কলকাতা।।

ভারতের ভোজ্য তেল ও এফএমসিজি বাজারে সর্বাধিক প্রচলিত ব্রান্ড আদানি উইলমার। কিন্তু মঙ্গলবার শুরুতেই পতন দেখেছে আদানি উইলমার শেয়ারগুলি। আজ এই শেয়ারগুলির ইস্যু মূল্য ৩.৯১ শতাংশ কমেছে। শেয়ার প্রতি ২৩০ টাকা ইস্যু মূল্য কমে হয়েছে ২২১ টাকা। বিএসই অনুসারে, তালিকাভুক্তির সময়, কোম্পানির বাজার মূলধন ছিল ২৮,৭২২.৯০ কোটি টাকা। ৩১ জানুয়ারি এজিএস ট্র্যান্স্যাক্ট টেকনোলজিস স্টক মার্কেটে আত্মপ্রকাশ করার পর আদানি উইলমার হল ২০২২ সালের ক্যালেন্ডার বছরে শেয়ার তালিকাভুক্ত দ্বিতীয় কোনও সংস্থা।

আদানি উইলমারের পাবলিক ইস্যুতে শুধুমাত্র ইক্যুইটি শেয়ারের নতুন ইস্যু ছিল।আজ খুচরো বিনিয়োগকারীরা আদানি উইলমার শেয়ারে ৩.৯২ বার সাবস্ক্রাইব করেছেন। যেখানে অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা তাঁদের জন্য সংরক্ষিত ২.১৫ কোটি শেয়ারের থেকে ৫৬ গুণ বেশি বিড করেছেন। যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা তাঁদের জন্য সংরক্ষিত অংশের ৫.৭৩ গুণ বেশি বিড করেছেন। আদানি গ্রুপ এবং উইলমার গ্রুপের মধ্যে যৌথ উদ্যোগ শুরু হয় ১৯৯৮ সালে।

আদানি উইলমার লিমিটেড (এডব্লিউএল) হল একটি এফএমসিজি ফুড কোম্পানি যা ভারতীয় গ্রাহকদের জন্য ভোজ্য তেল, গমের আটা, চাল, ডাল এবং চিনি সহ রান্নাঘরের বেশিরভাগ প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে। এই সংস্থার পণ্যের পোর্টফোলিও তিনটি বিভাগ জুড়ে বিস্তৃত: (১) ভোজ্য তেল, (২) প্যাকেটজাত খাদ্য এবং এফএমসিজি এবং (৩) শিল্পের প্রয়োজনীয় জিনিস। এই কোম্পানির ভারতে ২২টি প্ল্যান্ট রয়েছে দশটি রাজ্য জুড়ে। এই প্ল্যান্টগুলির মধ্যে রয়েছে দশটি ক্রাশিং ইউনিট এবং ১৯টি শোধনাগার।

রিলায়েন্স সিকিউরিটিজের প্রতিবেদন অনুযায়ী কোভিড মহামারি চলার সময় আদানি উইলমারের শেয়ারের বেশিরভাগই স্থিতিস্থাপক ছিল। ইবিআইটিডিএ মার্জিন এফওয়াই২০-তে ছিল। এফওয়াই২২-এ এই মার্জিন হ্রাস পেয়ে হয় ৩.৬ শতাংশ। এ সত্ত্বেও, কোম্পানিটি ৬২ শতাংশ ওয়াইওওয়াই লাফ দিয়ে পিএটি-তে ৬.৬বিএন টাকায় পৌঁছেছে। এর ফলে সুদের খরচ সাশ্রয় হয়েছে, যা নেট মার্জিনকে উন্নত করতেও সাহায্য করেছে। এফওয়াই২১-এ নেট মার্জিন দাঁড়িয়েছে ১.৮%। যা আগের আর্থিক বছর এফওয়াই২০-এর (১.৪%) থেকে বেশি। ঋণ থেকে ইক্যুইটি এফওয়াই২০-তে ছিল ০.৯x। কিন্তু এফওয়াই২১-এ তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ০.৬।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories