Prothom Kolkata

Popular Bangla News Website

প্রয়াত ‘মহাভারত’-এর ভীম প্রবীন কুমার সোবতি ! শোকে স্তব্ধ অনুরাগীরা

।। প্রথম কলকাতা ।।

একসময় বি আর চোপড়ার ‘ মহাভারত ‘ বেশ জনপ্রিয় ছিল। বহু মানুষ প্রতিটা এপিসোডের জন্য অপেক্ষা করতেন। মহাভারতের ভীম চরিত্র ছিল বেশ আকর্ষণীয়। সেই চরিত্রে অভিনয় করেছিলেন প্রবীন কুমার সোবতি। যদিও মহাভারতে অভিনয় করার আগে তিনি প্রায় বহু সিনেমায় অভিনয় করেছিলেন , তাঁর গুণের কথা বলে হয়তো শেষ করা যাবে না। তিনি একদিকে যেমন দক্ষ অভিনেতা ছিলেন , তেমন অপরদিকে ছিলেন একজন দক্ষ খেলোয়ার। একের পর এক জিতেছিলেন সম্মানীয় পদক। তিনি আর নেই, গত বছরের ডিসেম্বর মাসেই তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি পাঞ্জাবের বাসিন্দা।

পৌরাণিক সিরিজে ভীমের ভূমিকায় অভিনয় করার পর অভিনেতার নাম বহু ভারতবাসীর মুখে মুখে ছড়িয়ে পড়েছিল। শুধু তাই নয়, তিনি এশিয়ান এবং কমনওয়েলথ গেমসে পদকপ্রাপ্ত ছিলেন। এমনকি অলিম্পিকেও অংশগ্রহণ করেছিলেন। তিনি এশিয়ান এবং কমনওয়েলথ গেমসে ভারতের জন্য বেশ কয়েকটি পদক জিতেছেন, যার মধ্যে হংকংয়ে অনুষ্ঠিত এশিয়ান গেমস যেখানে তিনি স্বর্ণপদক বিজয়ী ছিলেন। অলিম্পিকেও ২ বার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।

মহাভারতে অভিনয় করার আগে তিনি প্রায় ৩০টি সিনেমায় কাজ করেছিলেন। তাঁর অভিনয়গুণে সাধারণ মানুষ এতটাই মুগ্ধ হয়েছিলেন, যে কোন সবাই তাঁকে সবাই ভীম নামেই চিনতেন। ২০১৩ সালে, প্রবীণ কুমার সোবতি রাজনীতিতে যোগ দেন । তাঁর শেষ ছবি মুক্তি পায় ২০১৩ সালে। ছবির নাম ছিল ‘মহাভারত অর বারবারিক’। তবে তাঁকে জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে দিয়েছে ভীম চরিত্র। তিনি অমিতাভ বচ্চনের সাথেও গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি রোলে অভিনয় করেছিলেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories