Prothom Kolkata

Popular Bangla News Website

আরও ১০ বিলিয়ন মার্কিন ডলার খোয়াতে চলেছে ফেসবুক, দেউলিয়া হওয়ার মুখে মার্ক জুকারবার্গ

1 min read

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি ব্যাপক শেয়ার বাজার ধসের সম্মুখীন হয়েছে ফেসবুক। যার ফলে একদিনে প্রায় ৩১ বিলিয়ন মার্কিন ডলার সম্পত্তি হারিয়েছেন মার্ক জুকারবার্গ। এবার অনুমান করা হচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে আরও ১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি সম্পদ খোয়াতে চলেছে ফেসবুকের পেরেন্ট সংস্থা মেটা। আর এর কারণ হিসাবে আইফোন নির্মাতা অ্যাপেল-কে কাঠগড়ায় তুলল ফেসবুক।

অ্যাপেলের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন –

মূলত, বেশ কয়েকদিন ধরে অ্যাপেল তাদের গ্রাহকদের একটি প্রাইভেসি পলিসি রোল আউট করা শুরু করেছে। এই পলিসির আওয়তায় কোনও অ্যাপ্লিকেশন গ্রাহকদের ট্র্যাক করতে পারবেনা। যতক্ষণ না গ্রাহক সম্মতি জানাচ্ছে ফেসবুক আইফোন ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ করতে পারবে না। যার ফলে একটি বিরাট অংশের টার্গেটেড বিজ্ঞাপন থেকে বঞ্চিত হতে পারে মার্ক জুকারবার্গের সংস্থা। যার হিসাব করা হচ্ছে ১০ বিলিয়ন মার্কিন ডলার কিংবা তারও বেশি। ইতিমধ্যে iOS ১৫ ভার্সনের অধীনে ৭২ শতাংশর বেশি আইফোন ব্যবহারকারী এই প্রাইভেসি পলিসির অন্তর্ভুক্ত।

ফেসবুকের প্রতিক্রিয়া –

বিগত বেশ কয়েক বছর ধরেই অ্যাপেল এবং ফেসবুকের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে তর্ক বিতর্ক চলে এসছে। অ্যাপেলের এমন প্রাইভেসি পলিসির আনা হচ্ছে তা জানা সত্ত্বেও কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ ফেসবুক। কিছু টেক বিশেষজ্ঞদের মতে, অ্যাপেল এবং সার্চ ইঞ্জিন গুগলকে টেক্কা দেওয়ার জন্যই মেটাভার্স নিয়ে এসেছে ফেসবুক, যার মাধ্যমে বিশ্বের একটি বিরাট অংশ তাদের পরিচালিত সফটওয়্যার ব্যবহার করবে।

অ্যাপেলের প্রাইভেসি পলিসিতে লাভ গুগলের –

ফেসবুকের ত্রৈমাসিক ফলাফল যেখানে আশানুরূপ হয়নি সেখানে গুগলের ত্রৈমাসিক ফলাফল অত্যন্ত সন্তুষ্টিজনক। বিশেষজ্ঞদের মতে, গুগলের ডিফল্ট সার্চ ইঞ্জিন থাকার ফলে এই পরিমাণ ক্ষতির সম্মুখীন হতে হয়নি গুগলকে। অ্যাপেলের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন থাকার জন্য প্রতিবছর কয়েক বিলিয়ন মার্কিন ডলার দিতে হয় গুগলকে। গত বছরই প্রায় অ্যাপেলের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন থাকার জন্য ১৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে গুগল। এর ফলে প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এলেও সার্চ ইঞ্জিনের মাধ্যমে অ্যাড রেভিনিউ বজায় রাখতে পারবে গুগল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগেআমরা খবরে প্রথম

Categories