Prothom Kolkata

Popular Bangla News Website

দীর্ঘ ৮ বছর পর ক্রোম ব্রাউজারের লোগো পরিবর্তন করল Google!

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন Google এর তরফে বদলানো হল ক্রোম ব্রাউজারের লোগো। ২০১৪ সালে শেষবার ব্রাউজারের লোগো পরিবর্তন করেছিল Google। তারপর ঠিক ৮ বছর পর নতুন করে লোগো আনলো এই টেক সংস্থা। সংবাদমাধ্যম দ্য ভার্জের রিপোর্ট অনুযায়ী, ক্রোম ব্রাউজারের আগে যে লোগোর রঙ ছিল সেগুলির সীমানাগুলিকে পরিবর্তন করার বদলে, লাল, হলুদ এবং সবুজ রঙটিকে আরও স্বচ্ছ এবং সমতলভাবে উপস্থাপন করা হয়েছে। এর ফলে ব্রাউজারের মাঝখানে যে নীল বৃত্তটি থাকে সেটি আরও বড় দেখাচ্ছে এবং রঙগুলিও আরও প্রাণবন্ত ভাবে ফুটে উঠেছে।

তবে এই লোগো যে পরিবর্তন করা হয়েছে তা আপনি সব সিস্টেম থেকে ধরতে পারবেন না। ChromeOS ব্যবহারকারীদের কাছে এই পরিবর্তন চোখে ধরতে পারে, কারণ এই অপারেটিং সিস্টেমে পরিবর্তিত লোগোটি অনেক বেশি কালারফুল দেখাচ্ছে। অন্যদিকে macOS সিস্টেম ব্যবহারকারীদের কাছে ব্রাউজারটির রঙ হালকা ছায়াবদ্ধ দেখাতে পারে। আবার Windows ১০ এবং Windows ১১ ব্যবহারকারীদের কাছে ক্রোম ব্রাউজারের নতুন লোগো এখনও সম্পূর্ণ ভাবে রোল আউট শুরু করা হয়নি।

সুতরাং বিভিন্ন অপারেটিং সিস্টেমে এই লোগোর প্রতিচ্ছবি এক নাও হতে পারে। তবে সার্চ ইঞ্জিনের দাবি, আগামী কয়েক দিনে সব অপারেটিং সিস্টেমেই এই ব্রাউজারের নতুন লোগো পরিষ্কার ফুটে উঠবে। সংস্থা জানিয়েছে, যেসব গ্রাহক ব্রাউজারের আপডেটেড ভার্সন ক্রোম ক্যানারি (Chrome Canary) ব্যবহার করছেন তাদের কাছে লোগোটি আগের থেকে অনেক বেশি কালারফুল লাগবে।

প্রসঙ্গত, ২০০৮ সালের পর ব্রাউজারের লোগো পরিবর্তন করা হয় ২০১১ সালে যা খানিকটা বর্তমান লোগোর মতোই দেখতে। তারপর শেষ ২০১৪ সালে লোগোর চারটি রঙ আরও উজ্জ্বল করে তোলা হয়। এবার দীর্ঘ ৮ বছর পর পুনরায় বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজার ক্রোমের লোগো পরিবর্তন করল গুগল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগেআমরা খবরে প্রথম

Categories