Prothom Kolkata

Popular Bangla News Website

গোসাবায় সূচনা মোবাইল ভ্যাকসিন নৌকার, এবার স্বাস্থ্যপরিষেবা মিলবে জলপথে

।।প্রথম কলকাতা।।

সুন্দরবনের গোসাবা ব্লকের বেশ কয়েকটি দ্বীপ রয়েছে যেগুলি জলপথে নির্ভরশীল। তাই সেই সমস্ত দ্বীপের সাধারণ মানুষজনকে স্বাস্থ্যপরিষেবা পৌঁছে দিতে অভিনব উদ্যোগ দেখা গেল রাজ্য সরকার এবং কেয়ার ইন্ডিয়ার তরফ থেকে। সোমবার দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবনের গোসাবার বিডিও জেটিঘাটে উদ্বোধন করলেন মোবাইল ভ্যাকসিন নৌকার। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোসাবা ব্লকের বি এম ও এইচ ইন্দ্রনীল বর্গী, গোসাবার জয়েন্ট বিডিও মইদুল ইসলাম এছাড়াও কেয়ার ইন্ডিয়ার ম্যানেজার বাসব রুজ প্রমুখ।

গোসাবার বি এম ও এইচ ইন্দ্রনীল বর্গী জানান, গোসাবা ব্লকের বিভিন্ন দ্বীপগুলিতে আগেই টিকাকরণের প্রক্রিয়া শুরু করা হয়েছে। কিন্তু জলপথে পরিবহনের ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিয়েছিল। যার ফলে পুনরায় বিভিন্ন সংস্থা এবং রাজ্য সরকারের উদ্যোগে মোবাইল ভ্যাকসিনেশন নৌকার ব্যবস্থা করা হয়েছে। এর মাধ্যমে সহজেই ঐসকল দ্বীপগুলির মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে টিকা সহ বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা। তিনি আরো জানান, ওই দ্বীপগুলিতে ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরী এবং কিছু স্কুলছুট বাচ্চা, এছাড়াও কিছু প্রাপ্তবয়স্ক রয়েছেন যাদের প্রথম টিকাকরনই সম্পূর্ন হয়নি। তাই কেয়ার ইন্ডিয়া, গোসাবা ব্লক হাসপাতাল এবং রাজ্য সরকারের উদ্যোগে পুনরায় শুরু করা হল জলপথে নৌকার মাধ্যমে ভ্যাকসিনেশন কর্মসূচি।

টিকাকরণের ফলে কারো মধ্যে যদি অসুস্থতার লক্ষণ দেখা যায় তবে সেক্ষেত্রে থাকছে সবরকম ব্যবস্থা এই নৌকার মধ্যেই। অক্সিজেন ,বেড এবং যাবতীয় প্রয়োজনীয় ওষুধপত্র মজুত করা হয়েছে ইতিমধ্যে। কেয়ার ইন্ডিয়ার ম্যানেজার বাসব রুজ জানান, এই মোবাইল ভ্যাকসিনেশন বোট কর্মসূচিতে থাকছে মেডিকেল ক্যাম্প এর সুবিধা। অর্থাৎ গোসাবা ব্লকের বিভিন্ন দ্বীপগুলিতে নির্দিষ্ট দিনে করা হবে মেডিকেল ক্যাম্প। সেখানে থাকবে ডাক্তার এবং সাধারণ মানুষ তাদের চিকিৎসা করানোর সুযোগ পাবেন হাতের কাছে। এই জলমাধ্যমে স্বাস্থ্য পরিষেবায় তাঁরা উপকৃত হবেন বলেই আশাবাদী তিনি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories