Prothom Kolkata

Popular Bangla News Website

ট্রেনের টিকিটেই কিনতে পারবেন ঝাঁ-চকচকে বিলাসী গাড়ি ! কীভাবে সম্ভব ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতে এমন কিছু বিলাসবহুল ট্রেন রয়েছে, সেই ট্রেনের টিকিটের দাম দিয়ে আপনি কিনে ফেলতে পারেন দামি মডেলের গাড়ি। এই বিশেষ ট্রেন গুলির এক একটি সফর আপনাকে অনুভব করাতে পারে রাজকীয়তা। শুধু তাই নয় , এই সফর করার সময় আপনার মনে হবে যেন স্বর্গ সুখে রয়েছেন। আজকের প্রতিবেদনে জানবেন ভারতের এইরকম পাঁচটি বিলাসবহুল ট্রেনের কথা। যে ট্রেনগুলির সফরের ভাড়া রীতিমতো আকাশছোঁয়া, যদিও তার পাশাপাশি থাকে দুর্দান্ত সব ব্যবস্থা। আপনি ট্রেনের মধ্যেই পেয়ে যাবেন ফাইভ স্টার হোটেল থেকে শুরু করে জিম কিংবা স্পায়ের মতো সুযোগ-সুবিধা।

রয়েল রাজস্থান অন হুইলস
এই নামটা হয়তো কমবেশি অনেকেই শুনেছেন। এই ট্রেনে নানান ক্লাস হয়েছে এবং সেই ক্লাস অনুযায়ী ভাড়া গুনতে হয় যাত্রীদের। ভারতের বিলাসী ট্রেনের গুলির মধ্যে প্রথম তালিকায় রয়েছে রয়েল রাজস্থান অন হুইলস। এই ট্রেনের ভাড়া হয় ৩ লক্ষ ৬৫ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৭ লক্ষ ৫৬ হাজার টাকা পর্যন্ত।

প্যালেস অন হুইলস
এই ট্রেনে রয়েছে চারটি অত্যাধুনিক বিলাসবহুল কেবিন, পাশাপাশি রয়েছে যাত্রীদের জন্য ফাটাফাটি সব সুবিধা। এলাহি আয়োজনে সাজানো রয়েছে দুটি রেস্টুরেন্ট, সম্পূর্ণভাবে রাজস্থানী পরিবেশে। যদিও খাবার পাবেন ভারতীয়, কন্টিনেন্টাল থেকে শুরু করে ইউরোপিয়ান। পাশাপাশি রয়েছে জিম, পার্লার কিংবা স্পায়ের মতো সুযোগ-সুবিধা। এই ট্রেনে যারা সফর করেন, তাদের জন্য ব্যবস্থা থাকে বিশেষ আপ্যায়নের। এই ট্রেনটি মূলত যাত্রীদেরকে সফর করায় দিল্লি, আগ্রা, ভরতপুর, যোধপুর, উদয়পুর প্রভৃতি স্থানে। এই ট্রেনের টিকিটের দাম ৫ লক্ষ ২৩ হাজার থেকে ৯ লক্ষ ৪২ হাজার ৪৮০ টাকা পর্যন্ত হয়।

ডেক্যান ওডিসি
এই বিলাসবহুল ট্রেনের সফর শুরু হয় মুম্বই থেকে, তারপর একে একে রত্নাগিরি , ঔরঙ্গাবাদ, অজন্তা, ইলোরার মত স্থান গুলিকে দর্শন করায় যাত্রীদের। এই ট্রেনটি পরিচালনা করে মহারাষ্ট্র সরকার এবং ভারত রেল মন্ত্রক। ট্রেনটির অন্দরসজ্জা এবং নানা স্বাদের খাবার মন ছুঁয়ে যায় যাত্রীদের। এছাড়াও রয়েছে একটি ফাইভ স্টার হোটেল, দুটি রেস্টুরেন্ট ,একটি বার এবং স্পাসহ নানান সুযোগ-সুবিধা। এই ট্রেনের টিকিট মূল্য প্রায় ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ১১ লক্ষ ৯ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

দ্য গোল্ডেন চ্যারিয়ট
শুধুমাত্র ভারতবর্ষে নয়, এই ট্রেনের বিলাসবহুলতা নিয়ে চর্চা রয়েছে সারা পৃথিবীতে। ভারতের গোয়া, কর্ণাটক রাজ্যের পর্যটকদের ঘোরানো হয় এই বিলাসবহুল ট্রেনের মাধ্যমে। ট্রেনটি দেখতে চিত্তাকর্ষক, তার সোনালী রঙের জন্য। দক্ষিণ ভারতের এই ট্রেনে সাধারণ মানুষ সফর করার সময় রাজকীয় ভাব অনুভব করতে পারেন। ট্রেনের মধ্যে রয়েছে ফাইভ স্টার হোটেলের মত সমস্ত রকম বিলাসী সুযোগ সুবিধা। এই ট্রেনেপ্রতিবছর প্রায় হাজারের কাছে যাত্রীর সফর করেন, এর যাত্রা শুরু করে ব্যাঙ্গালোর থেকে। গোল্ডেন চ্যারিয়তের টিকিট মূল্য প্রায় ৩ লক্ষ ৩০ হাজার থেকে ৫ লক্ষ ৮৮ হাজার টাকার মধ্যে থাকে।

মহারাজা এক্সপ্রেস
নামের মধ্যেই ট্রেনটি রাজকীয়তা ভাব রয়েছে। ভারতের সবথেকে দামি ট্রেন বলে মনে করা হয় এবং শুধুমাত্র ভারতেই নয় এই ট্রেনের চর্চার বিশ্বজুড়ে। এই দিন ট্রেনটি মূলত সফর করে দিল্লি, আগ্রা, বারাণসী , জয়পুর প্রভৃতি স্থানে। এর টিকিট মূল্য শুরু হয় প্রায় সাড়ে ৫ লক্ষ টাকা থেকে এবং সর্বোচ্চ টিকিট মূল্য হয় প্রায় ৩৭ লক্ষ টাকার কাছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories