Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: বাংলায় তৈরি হচ্ছে নতুন পাঁচটি আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র

।। প্রথম কলকাতা ।।

করোনা আবহে অনেক সংগঠন বাংলায় রক্ত সংকটের পরিস্থিতির কথা স্বীকার করেছেন।তবে এবার রাজ‍্যে আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্রের সংখ্যা বেড়ে হবে ১৩। বর্তমানে এখন রয়েছে আটটি। কলকাতায় পাঁচটি বাকি তিনটি রয়েছে উত্তরবঙ্গে ,বাঁকুড়ায়, বর্ধমানে। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে তৈরি হচ্ছে পাঁচটি নতুন আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র বা রিজিওনাল ব্লাড ট্রান্সফিউশন সেন্টার।

জানা গেছে প্রতিটির অধীনে থাকবে ছোট এবং মাঝারি সরকারি ব্লাড ব্যাংক। প্রায় ১৩ বছর বাদে বাংলা পেতে চলেছে এতগুলি আরবিটিসি। নতুন আরবিটিসিগুলি হতে চলেছে মুর্শিদাবাদ ,কোচবিহার, নদিয়া ,পশ্চিম মেদিনীপুরে। চালু হবে রক্তের পৃথকীকরণের জন্য সাতটি নতুন কেন্দ্র।এই পরিকল্পনাগুলি বাস্তবায়িত করতে প্রায় ৮কোটি টাকা খরচ হবে এমনটাই জানা গিয়েছে স্বাস্থ্য ভবন সূত্রে।

এমনভাবে পৃথকীকরণ ইউনিটের নেটওয়ার্ক রাজ্য জুড়ে ছড়িয়ে দেওয়া হবে যাতে রক্ত বা তার উৎপাদনে সংকট তৈরি না হয়। আরবিটিসি ,বিসিএসইউ সব মিলিয়ে গত ১১বছরের সরকারি ব্লাড ব্যাংকের সংখ্যা ৫৯ থেকে বেড়ে হয়েছে ৮৭। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ‍্যোগে রাজ্যে তৈরি হচ্ছে পাঁচটি নতুন আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories