Prothom Kolkata

Popular Bangla News Website

বারুইপুরে আজ থেকে শুরু হল ‘পাড়ায় শিক্ষালয়’, কেমন চলছে প্রথম দিনের পঠন পাঠন?

1 min read

।। প্রথম কলকাতা।।

মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির অষ্টম থেকে দ্বাদশ অফলাইন পঠন-পাঠন শুরু হয়েছে। এছাড়াও অফলাইনেই ক্লাস চলছে উচ্চশিক্ষার ক্ষেত্রেও। তবে এখনই স্কুলমুখী হওয়ার নির্দেশ পায়নি কচি-কাঁচারা। তাই তাদের জন্য ব্যবস্থা সেই ‘রবীন্দ্র-পাঠশালা’র আদলে। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী আজ থেকে শুরু হচ্ছে পাড়ায় শিক্ষালয়। খোলা প্রাঙ্গণে মুক্ত আকাশের নিচে পঠন-পাঠন চলবে প্রাথমিক শ্রেণির। আর এই ব্যবস্থার বাস্তব রুপায়ন দেখা গেল বারুইপুরের রানী রাসমণি বালিকা বিদ্যালয়ের তরফ থেকে।

ইতিমধ্যেই বারুইপুরের ভাই ভাই সংঘের মাঠে শুরু হয়ে গিয়েছে শিক্ষালয়ের ক্লাস। রানী রাসমণি বালিকা বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা এসে উপস্থিত হয়েছেন মাঠ প্রাঙ্গনে। রয়েছে বোর্ড, ছাত্র-ছাত্রীদের বসার জায়গা। আর বেশ উৎসাহের সাথে স্কুলের মতো ক্লাসে ভিড় জমিয়েছে পড়ুয়ারাও। এতদিন পর সামনাসামনি শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে পঠন পাঠনের সুযোগ পেয়ে খুশি তাঁরাও। সদর্থক প্রতিক্রিয়া পাওয়া গেল স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকেও। দীর্ঘদিন পর তাঁরাও স্কুলের আদলে পড়াতে পেরে যথেষ্ট খুশি।

ওই স্কুলের একজন শিক্ষক মোহাম্মদ তইবুর রহমান জানান, মাননীয় মুখ্যমন্ত্রীর যে প্রচেষ্টা তাকে আমরা বাস্তবায়িত করতে পেরেছি। মুক্ত প্রাঙ্গণে ছাত্র ছাত্রীরা পড়াশোনা করতে পারছে এবং তাদেরকে এইভাবে পড়াতে পেরে খুশি আমরাও। এখন আপাতত একদম প্রাথমিক বিভাগ দিয়ে শুরু করা হয়েছে এরপর ধীরে ধীরে অন্যান্য ক্লাসগুলোকেও এই কর্মসূচির আওতায় আনার প্রচেষ্টা চলছে। এরপর করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এই ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারলে তাদের জন্য সেটি আরও ভালো হবে। এদিনের পাড়ার শিক্ষালয়ে উপস্থিত থাকা এক শিক্ষিকা রূপশ্রী মহান্তি জানান, এই কর্মসূচী ছাত্র-ছাত্রীদের জন্য খুবই ভাল হয়েছে। এতদিন বাড়িতে থেকে থেকে তাঁরাও যথেষ্ট বিরক্ত হয়ে গিয়েছিল। তার বদলে এখন অন্তত এখানে আসতে পারবে তাঁরা এবং পড়াশোনার সাথে সাথে তাদের বন্ধু-বান্ধবদের সাথেও দেখা করতে পারবে। যা বাচ্চাদের মানসিক ভাবে ভালো রাখবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories