Prothom Kolkata

Popular Bangla News Website

‘বিজেপি রাজনৈতিক অস্পৃশ্যতায় বিশ্বাস করে না’, বামপন্থীদের তুলোধনা শমীকের

।। প্রথম কলকাতা ।।

গতকাল সন্ধ্যায় জানা যায় যে এবার পদ্মভূষণের তালিকায় বুদ্ধদেব ভট্টাচার্যের নাম রয়েছে। যদিও সরকারিভাবে বিবৃতি দিয়ে সেই সম্মান প্রত্যাখ্যান করেন বুদ্ধদেব ভট্টাচার্য। বিবৃতি দিয়ে তিনি জানিয়ে দিয়েছেন আমি পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করছি। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন জ্যোতি বসুকেও ভারতরত্ন দেওয়া হয়েছিল। সেই সময় তিনিও প্রত্যাখ্যান করেছিলেন।

এটা সিপিএমের দলীয় সিদ্ধান্ত এই ধরনের কোনো উপাধি তারা গ্রহণ করেন না। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মভূষণ প্রত্যাখ্যান করার ইস্যুতে বামপন্থীদের তীব্র আক্রমণ করলেন এবার শমীক ভট্টাচার্য। তিনি সাংবাদিক বৈঠকে বলেন, ‘বুদ্ধদেব ভট্টাচার্যের একটা স্বতন্ত্রতা ছিল। অনাড়ম্বর জীবনযাপন ব্যক্তিগত জীবনের সততাকে কেউ অস্বীকার করতে পারেন না।

একজন রাজনৈতিক কর্মী হিসেবে তাকে পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার গ্রহণ করা বা তা প্রত্যাখ্যান করা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। জ্যোতি বসু অতীতে পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। কিন্তু বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যানের বিষয়ে যেভাবে আক্রমণ করছেন বামপন্থীরা ভারত সরকারকে নয় গোটা দেশকে অপমানিত করা হচ্ছে। বুদ্ধদেব ভট্টাচার্য তার পরিবারকে অপমানিত করা হচ্ছে এটা কাঙ্ক্ষিত নয়। বিজেপি সরকার রাজনৈতিক অস্পৃশ্যতায় বিশ্বাস করে না।’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories