Prothom Kolkata

Popular Bangla News Website

মানুষের মস্তিষ্কে লাগানো হবে চিপ ! কিছুতেই ভুলবেন না পুরনো কথা

1 min read

।। লিপিকা সরদার।।

যেমন ভাবে কোন মেমোরি কার্ড আধুনিক প্রযুক্তিতে ব্যবহার করা হচ্ছে, ঠিক তেমনই ব্যবহার করা হতে চলেছে মানুষের মস্তিষ্কে। এর ফলে নাকি পুরনো কথা আর কেউ ভুলবেন না, তার পাশাপাশি রয়েছে এক্সট্রা কিছু নতুনত্ব সুবিধা। তবে সেই চিপ কীভাবে কাজ করবে তার জন্য প্রয়োজন ট্রায়াল। আর সেই ট্রায়ালের জন্য দরকার কিছু ব্যক্তির। আপাতত এই ট্রায়ালে ইচ্ছুক ব্যক্তিদের খোঁজ চলছে। যদিও সেই ইচ্ছুক ব্যক্তিরা চাকরির মতই সেই কাজে বহাল হবেন।

পরীক্ষা হয়েছে শূকর আর বানরের উপর

এই উদ্যোগের পিছনে রয়েছে এলন মাস্ক। ইতিমধ্যেই মানুষের মস্তিষ্ক-কম্পিউটার ইন্টারফেস প্রযুক্তি পরীক্ষা করার জন্য আরও এক ধাপ এগিয়ে গেছেন। এর জন্য, এলন মাস্কের নিউরোটেক স্টার্টআপ নিউরালিংক ক্লিনিক্যাল ট্রায়াল ডিরেক্টরের জন্য একটি চাকরি সংক্রান্ত পোস্ট করেছে। অর্থাৎ নিউরালিংক ব্রেন-চিপ গবেষণাকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। নিউরালিংক ইতিমধ্যেই শূকর এবং বানরের উপর পরীক্ষা চালিয়েছে। একটি ৯ বছর বয়সী বানরের ক্ষেত্রে চিপটি ব্যবহার করে দেখা যায়, সে কেবল মন দিয়ে ভিডিও গেম খেলতে পারছে।

প্যারালাইসিস ব্যক্তিদের জন্য উদ্যোগ

আসলে এই স্টার্টআপটি প্রযুক্তি ব্যবহার করে, একটি মানব-এআই সিম্বিওসিস সৃষ্টি করার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এলন মাস্ক এর আগেই বলেছিলেন, মানুষের উপর এই প্রযুক্তির প্রাথমিক পরীক্ষা ২০২২ সাল থেকে শুরু হবে। যদিও এক্ষেত্রে অন্তর্ভুক্ত করা হবে বিশেষ করে প্যারালাইসিস আক্রান্ত ব্যক্তিদের ।

যারা এই বিশেষ কাজের জন্য জাদা আবেদন করতে ইচ্ছুক তাদের অবশ্যই এই কাজ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। পাশাপাশি তাদেরকে এই কাজের প্রতি যথেষ্ট আগ্রহী এবং ভালোবাসা থাকলে তবেই করতে পারবেন। সেই নির্বাচিত ব্যক্তিরা পাবেন, নিউরালিংকের প্রথম ক্লিনিকাল ট্রায়াল অংশগ্রহণকারী হিসাবে কাজ করার সুযোগও ।

চিপটি সম্পর্কে কী জানাচ্ছেন এলন মাস্ক ?

এলন মাস্কের মতে, নিউরালিংক ডিভাইসটি একটি ছোট্ট কয়েনের আকারের এবং এটি মাথায় বসানো যেতে পারে। নিউরালিংকের প্রযুক্তির প্রথম ব্যবহারিক প্রয়োগ হবে মস্তিষ্কের ব্যাধি এবং রোগে আক্রান্ত ব্যক্তিদের নিরাময় করা। এলন মাস্ক আরও বলেছেন, শুধুমাত্র একটি যন্ত্রের সাহায্যে মস্তিষ্ক ও মেরুদণ্ডের সমস্যা সহজেই সমাধান করা যায়। এর সাহায্যে পক্ষাঘাত, শ্রবণশক্তি, অন্ধত্বের সমাধান করা যাবে। শুধু তাই নয়, ভবিষ্যতে আপনি স্মৃতি সংরক্ষণ বা প্রতিস্থাপন করতে পারেন। মস্তিষ্কের সাথে সরাসরি সংযোগ করা যাবে কম্পিউটারের। আপনি এটি নতুন বডি বা রোবট বডিতেও ডাউনলোড করতে পারেন। এর আগে দেখানো ভিডিওতে তিনি দেখিয়েছিলেন , একটি বানর শুধু চিন্তা করেই ভার্চুয়াল প্যাডেল নাড়ছে। এখন এই গবেষণা মানবিক পরীক্ষার দিকে এগিয়ে যাচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories