Prothom Kolkata

Popular Bangla News Website

জলখাবারের ঝক্কি শেষ, সামান্য উপকরণ ১০ মিনিটেই হয়ে যাবে গরমা গরম ইডলি

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রতিদিন জলখাবারে কী হবে এই নিয়ে অনেকেই দিশেহারা হয়ে যান। এক ঘেয়ে ব্রেকফাস্ট থেকে স্বাদ পাল্টাতে মুখরোচক তরি তরকারি, কচুরি কিংবা অন্যান্য সুস্বাদু খাবারের খোঁজ শুরু হয়। আর তাদের জন্যই আজ বিখ্যাত দক্ষিণী জলখাবারের প্রণালী এবং উপকরণের হদিশ দেওয়া হল এই প্রতিবেদনে। বাইরে রেস্তোরাঁ, ফাস্ট ফুড দোকানে অনেক খেলেন এবার ঘরেই বানিয়ে ফেলুন ইনস্ট্যান্ট ইডলি। বিশদে রইল স্বাস্থ্যকর এই জলখাবার বানানোর সম্পূর্ণ বিবরণ।

ইনস্ট্যান্ট ইডলি বানানো জন্য লাগবে-

১ কাপ সুজি, ১/২ কাপ টক দই, ১/৪ কাপ জল, ১/২ কাপ কুচনো গাজর, ১/২ কাপ ধনেপাতা কুচি, ২-৩ টেবিল চামচ সাদা তেল, ১/২ চা চামচ কালো সর্ষে, ১/২ চা চামচ গোটা জিরে, ১ টেবিল চামচ বিউলির ডাল, ২ চা চামচ আদা, ৪-৫ টা কুচানো লঙ্কা, ১৫-২০ টা কারি পাতা, ১ চা চামচ হিং, স্বাদ মতো নুন।

বানাবেন যেভাবে-

ঝটপট কম সময়ে সুস্বাদু ইডলি বানানো জন্য একটা পাত্রে সুজি, টকদই, জল, কুচানো গাজর, ধনেপাতা কুচি ও স্বাদ মতো নুন দিয়ে ভালো করে মিশ্রণটা মেখে নিতে হবে। এবারের একটা ছোট পাত্রে তেল গরম করে তাতে জিরে, সর্ষে, বিউলির ডাল, কুচানো আদা, কাঁচা লঙ্কা, কারি পাতা ও হিং দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ফোড়ন দিয়ে নিতে হবে। এবারের ওই মিশ্রণটা আগে থেকে মাখা মিশ্রণে দিয়ে সবটা ভালো করে মিশিয়ে রাখতে হবে।

এবারের ইডলি বানানোর পাত্রে বা স্ট্যান্ডে সামান্য তেল ঘষে নিয়ে একে একে কিছুটা মিশ্রণ ওই পাত্রে দিয়ে এবং বসানোর পাত্রে জল দিয়ে স্ট্যান্ড গুলো ওতে বসিয়ে ৮-১০ মিনিটের জন্য ভপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মাশালা ইডলি।

অন্যদিকে ইডলি পাত্র না থাকলে সেক্ষেত্রে ছোট গোল বাটিতে অর্ধেক মিশ্রণ দিয়ে প্রেসার কুকারে জল দিয়ে তারপর একটা স্ট্যান্ডে বাটি গুলো বসিয়ে ১০-১৫ মিনিট ভপিয়ে নিয়ে গরম গরম সাম্বার ও চাটনির সাথে পরিবেশন করুন সুস্বাদু এই রেসিপি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories