Prothom Kolkata

Popular Bangla News Website

স্বামীর মৃত্যু, ৭০০০ কোটি টাকা ধার তাও হার মানেননি ক্যাফে কফি ডে-র সিইও মালবিকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

কথায় আছে একজন সফল পুরুষের পিছনে একজন নারীর অবদান থাকে। বাস্তবে সেই ঘটনা প্রমাণ করে দেখালেন ক্যাফে কফি ডে-র (Cafe Coffee Day) বর্তমান মালিক সিদ্ধার্থ হেগড়ের স্ত্রী মালবিকা হেগড়ে। তবে এক্ষেত্রে স্বামীর সফলতা নয়, তার অসফলতাকেই সফল করে দেখালেন তিনি। ১৯৯৬ সালে বেঙ্গালুরুতে একটি ক্যাফেটেরিয়া খোলেন বীরাপ্পা গঙ্গাইয়া সিদ্ধার্থ হেগড়ে, নাম দেন ক্যাফে কফি ডে। ২০১১ সাল পর্যন্ত দেশজুড়ে ১০০০ এর বেশি আউটলেট খুলে ফেলে তার সংস্থা। কিন্তু কিছু বছর পরেই ক্রমশ পড়তে থাকে ব্যবসার হাল। ব্যবসা ধরে রাখতে বাজার থেকে প্রচুর ঋণ নিতে শুরু করেন সিদ্ধার্থ, তবুও ক্ষতির অঙ্ক কমাতে ব্যর্থ হোন তিনি। তথ্য বলছে, মার্চ মাস ২০১৯ সালে ক্যাফে কফি ডে-র মোট দেনা ছিল ৭২০০ কোটি টাকা।

এতো বড় অঙ্কের দেনা শোধ করতে না পেরে সে বছরই আত্মহত্যা করেন সিদ্ধার্থ হেগড়ে। সেই সময় দেশজুড়ে বিভিন্ন খবরের শিরোনামে প্রচার হয়েছিল এই খবর। সবাই ভেবেছিল অন্যান্য দেউলিয়া হয়ে যাওয়া সংস্থার মতো ক্যাফে কফি ডে-ও বাজার থেকে মুছে যাবে। কিন্তু হল এর ঠিক উল্টো। স্বামীর মৃত্যুর পর ব্যবসার হাল ধরেন তার স্ত্রী মালবিকা। সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাবে নিযুক্ত হোন তিনি। তার প্রথম পদক্ষেপ ছিল সংস্থার ২৫ হাজার কর্মীদের জীবন রক্ষা করা। তিনি এক চিঠিতে তাদের জানেন, ঋণের চাপ কমাতে আমাদের কিছু সম্পত্তি বিক্রি করা হবে।

সাথেও তাদের আশ্বাস দেন সংস্থার ভবিষৎ আবার আগের মতো ফিরে আসবে। রাতদিন এক করে সংস্থার উজ্জ্বল ভবিষৎের স্বার্থে নিমজ্জিত হোন মালবিকা হেগড়ে। এবং যা প্রতিশ্রুতি তিনি তার কর্মীদের দিয়েছিলেন তা করেও দেখান তিনি। ৩১ মার্চ ২০২০ এর তথ্য অনুযায়ী সংস্থার দেনা ৭২০০ কোটি টাকা থেকে নেমে হয় ৩১০০ কোটি টাকা। সেই অঙ্ক কমে ৩১ মার্চ ২০২১ এ এসে দাঁড়ায় ১৭৩১ কোটি টাকা। এতো কম সময়ে পাহাড়সমান এই ঋণ কমিয়ে আনা সত্যি এক অনুপ্রেরণার উদাহরণ তা বলার অবকাশ রাখে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories