Prothom Kolkata

Popular Bangla News Website

আইসিসি বর্ষসেরা টেস্ট একাদশে রোহিত সহ তিন ভারতীয়, অধিনায়ক উইলিয়ামসন

1 min read

।। প্রথম কলকাতা ।।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি একাদশে কোনও ভারতীয় ক্রিকেটারের জায়গা হয়নি। তবে, বৃহস্পতিবার ঘোষিত হওয়া বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন ও রোহিত শর্মা। বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন কেন উইলিয়ামসন। উইলিয়ামসনের নেতৃত্বেই ভারতকে হারিয়ে প্রথম বারের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল ব্ল্যাক ক্যাপ্সরা।

ভারতের মতোই আইসিসির বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন তিন পাকিস্তানি ক্রিকেটার। টেস্ট বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের দুই ও অষ্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইংল্যান্ডের একজন করে ক্রিকেটার এই দলে রয়েছেন। গত বছর টেস্ট ওপেনার হিসাবেও নিজেকে প্রমাণ করেছেন সাদা বল ক্রিকেটের জাদুকর রোহিত শর্মা। দুটি শতরান সহ এই ওপেনার ২০২১ সালে ৪৭.৬৮ গড়ে ৯০৬ রান সংগ্রহ করেছিলেন। তার দুটি শতরানের একটি চেন্নাই ও অন্যটি ওভালে এসেছিল।

২০২০-২১ অষ্ট্রেলিয়া সফরে নজর কেড়েছিলেন উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্থ। তার দুরন্ত ব্যাটিংয়েই গাব্বা দুর্গের পতন ঘটে। গতবছর ১২টি টেস্টে ৩৯.৩৬ গড়ে বাম হাতি ব্যাটারের সংগ্রহ ছিল ৭৪৮ রান। আহমেদাবাদের নতুন স্টেডিয়ামে দুর্দান্ত শতরান করেছিলেন পন্থ। ২৪ বছরের প্রতিশ্রুতিমান উইকেটের পিছনেও সপ্রতিভ হয়ে উঠেছেন। গত বছর উইকেটরক্ষক হিসাবে পন্থ ৩৯টি শিকার করেন।

পছন্দের ধ্রুপদী ফরম্যাটে নজর কেড়েছিলেন তারকা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্টে প্রথম একাদশে জায়গা না পেলেও স্মরণীয় বছর কাটিয়েছেন তিনি। ঘরের মাঠে অশ্বিনের ঘূর্ণিতেই নাস্তানাবুদ হয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ৯ ম্যাচে অশ্বিনের ঝুলিতে যায় ৫৪টি উইকেট। বল হাতে তো বটেই ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন এই তারকা। ২৫.৩৫ গড়ে ৩৫৫ রান সংগ্রহ করা অশ্বিন চেন্নাইতে ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত শতরান করেছিলেন।

আইসিসি বর্ষসেরা টেস্ট দল | ২০২১

দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা), রোহিত শর্মা (ভারত), কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউজিল্যান্ড), মার্নাস লাবুশানে (অষ্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড), ফওয়াদ আলম (পাকিস্তান), ঋষভ পন্থ (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান)

Categories