Prothom Kolkata

Popular Bangla News Website

বড় সাফল্য ভারতের, ব্রহ্মস সুপারসনিক মিসাইলের নতুন সংস্করণের পরীক্ষা সফল

1 min read

।।প্রথম ভারত।।

ফের সামরিক ক্ষেত্রে বড় সাফল্য ভারতের। আজ ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের একটি নতুন সংস্করণের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ডিআরডিও জানিয়েছে, ‘ওড়িশার বালাসোর উপকূল থেকে নতুন প্রযুক্তিগত উন্নয়নে সজ্জিত মিসাইলটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে।’ উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে যৌথভাবে ভারত তৈরি করছে ব্রহ্মস মিসাইল। ১৯৯৮ সালে রাশিয়ার এনপিও মাশিনোস্ট্রোয়েনিয়া এবং ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন)-এর মধ্যে একটি যৌথ উদ্যোগে নির্মিত হয় ব্রহ্মস ক্ষেপণাস্ত্র।

এই মিসাইল হল বিশ্বের সেরা সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র। ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মস্কভা নদীর নামে নামকরণ করা হয়েছে এটির। এই মিসাইলটি ভূমি, জাহাজ, সাবমেরিন এবং বিমান থেকে উৎক্ষেপণ করা যেতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে এই মিসাইল খুব তাড়াতাড়ি রফতানি শুরু করবে ভারত। সেক্ষেত্রে প্রথম ক্রেতা হতে চলেছে ফিলিপাইন্স। শোর-বেসড অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম সরবরাহ করার জন্য ফিলিপাইন্সকে প্রস্তাব পাঠিয়েছিল ব্রহ্মস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড। চীনা সাগরে বেজিংয়ের আস্ফালন কমানোর জন্য ভারতের সেই প্রস্তাব গ্রহণ করেছে ফিলিপাইন্স।

মোট ডিলের মূল্য স্থির হয়েছে ৩৭৪,৯ মিলিয়ন মার্কিন ডলার। ফিলিপাইন্স পিন্স ডিপার্টমেন্ট অফ ন্যাশনাল ডিফেন্স ইতিমধ্যেই প্রস্তাব গ্রহণের নোটিশ ব্রহ্মস আধিকারিকদের কাছে পাঠিয়ে দিয়েছে। এখন দুই দেশের মধ্যে চুক্তি হওয়া কেবল সময়ের অপেক্ষা। এই মাসের শুরুতেও পশ্চিম উপকূলে ভারতীয় নৌবাহিনীর আইএনএস বিশাখাপত্তনম থেকে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের একটি সফল পরীক্ষা করা হয়েছিল। সেবারের পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি সমুদ্রের মধ্যে সর্বাধিক পরিসরে নির্ভুলতার সঙ্গে লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories