Prothom Kolkata

Popular Bangla News Website

টিকাকরণ সম্পূর্ণ হলেই ছাড় বাড়ির ট্যাক্সে, নয়া উদ্যোগ এই পৌরসভার

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্যে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে পূর্বেই। কিন্তু টিকাকরনের জন্য খুব একটা উৎসাহিত নন পড়ুয়ারা। তবে রাজ্য সরকারের নির্দেশ টিকাকরণ সম্পূর্ণ করাতে হবে। শুধু স্বাভাবিক প্রচার করে তাঁর কাজ হচ্ছিল না। তাই এক অভিনব উদ্যোগ নিল দক্ষিণ দমদম পৌরসভা। এই পুরসভার অন্তর্গত সাতটি ক্লাবের সদস্যদের নিয়ে রীতিমতো ঢাকঢোল বাজিয়ে প্রচার করতে বের হলেন পৌর প্রশাসক মন্ডলীর সদস্য দেবাশিস বন্দ্যোপাধ্যায়। পুরসভার তরফ থেকে পূর্বেই জানানো হয়েছে যে, এই পৌরসভার অন্তর্গত এলাকায় যে সকল পরিবারের ভ্যাকসিন সম্পন্ন হবে তাদের বাড়ির বকেয়া করের উপর ২৫% ছাড় দেওয়া হবে। এছাড়াও ভ্যাকসিনের জন্য ১৫ থেকে ১৮ বছর বয়সেই পড়ুয়াদের উৎসাহিত করতে বাড়ি গিয়ে পৌঁছে দেওয়া হয়েছে বিভিন্ন খেলার সরঞ্জাম।

এদিন দেবাশিস বন্দ্যোপাধ্যায় জানান, সাধারণ প্রচার যতদিন করা হয়েছিল ততদিন পাঁচ-ছয় জন করে ভ্যাকসিন নিতে আসতো। কিন্তু এই নতুন উদ্যোগ নেওয়ার পর এদিনেই প্রায় ৭০-৮০ জন করে ভ্যাকসিন নেওয়ার জন্য লাইনে দাঁড়াতে দেখা গিয়েছে। ফলে এই উদ্যোগ একাংশের কাছে ঘুষ বলে মনে হলেও ,এটি ঘুষ নয়। মানুষকে উৎসাহিত করার একটি রাস্তা মাত্র। বৃহস্পতিবার ক্লাবের সদস্যদের নিয়ে শোভাযাত্রার মাধ্যমে এই উদ্যোগের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় দক্ষিণ দমদম পৌরসভার পক্ষ থেকে।

এদিন এলাকায় ভ্যাকসিন নিতে আসা কিশোর-কিশোরীরা জানান, স্কুলে ভ্যাক্সিনেশন ক্যাম্প যদিও করা হয়েছিল কিন্তু সেখানে গিয়ে ভ্যাকসিন নেওয়া হয়নি তাদের। পাড়ায় এ সুযোগ হয়ে যাওয়ায় খুব খুশি তাঁরা। এছাড়াও পুরসভার নতুন উদ্যোগকে যে তাঁরা সাদরে গ্রহণ করেছেন তা বোঝা যায়। প্রসঙ্গত, কোভ্যাকসিন এবং কোভিডশিল্ড শুধু জরুরী ভিত্তিতে প্রয়োগের বদলে দেশের প্রাপ্ত বয়স্কদের সুবিধার জন্য বাজারে আনার পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যে প্রস্তাবিত করা হয়েছে DCGI- এর কাছে। এবার শুধু ছাড়পত্র পাওয়ার অপেক্ষা তাহলেই ওষুধের দোকানে সহজেই পাওয়া যাবে করোনার টিকা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories