Prothom Kolkata

Popular Bangla News Website

স্বাধীনতা আন্দোলনের পটভূমিকা নিয়ে আসছে ‘মুক্তি’, অভিনয়ে কারা?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতীয় চলচ্চিত্রে বহুবার স্বাধীনতা আন্দোলন নিয়ে বহু ছবি সামনে এসেছে। যেখানে আমির খানের ‘লগন’ ও বেশ চর্চিত। বাংলায় তৈরি হয়েছে কিছুদিন আগেই ‘গোলন্দাজ’। এবার আসতে চলেছে স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে তৈরি ওয়েব সিরিজ “মুক্তি”। আলিপুর সেন্ট্রাল জেল থেকে শুরু করে ফুটবলের ময়দান, ইংরেজদের গড় থেকে শুরু করে বিয়ের পিঁড়ি, ভারতীয়দের ঘুরে দাঁড়ানোর গল্প বলবে মুক্তি। মুক্তিতে এক জেলারের চরিত্রে অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী।

ছবিতে তাঁর নাম রামকিঙ্কর। তাঁর বিপরীতে রয়েছেন দিতিপ্রিয়া রায় । এ ছাড়াও আছেন অর্জুন চক্রবর্তী, চিত্রাঙ্গদা, চান্দ্রেয়ী ঘোষ, সুদীপ সরকার-সহ আরও অনেকে । সঙ্গীতের দায়িত্ব রয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত । স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে বাঙালির ফুটবল খেলাকে কেন্দ্র করে এক অন্য স্বাধীনতার খেলা উঠে এসেছে ছবিতে।আগামী প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মুক্তি সম্প্রচারিত হবে একটি জাতীয় স্তরের ওয়েব প্ল্যাটফর্মে। এই ছবিতে নিজের চরিত্র সম্পর্কে বলতে গিয়ে ঋত্বিক জানিয়েছেন, ‘তৎকালীন মধ্যবিত্ত সমাজের আর পাঁচটা সাদামাটা মানুষের মতোই একটা চরিত্র এই রামকিঙ্কর।

সে ব্রিটিশ সরকারদের অধীনে চাকরি করে। পরাধীন ভারতবর্ষের মেদিনীপুর সেন্ট্রাল জেলের ভারতীয় জেলার রামকিঙ্কর। সেসময় ব্রিটিশ সরকারের অধীনে কোনও ভারতীয়র চাকরি করা মানে, তাকে নানাভাবে অপমান সহ্য করতে হত। তেমনই রামকিঙ্করকেও কমবেশি সহ্য করতে হয়েছে। রামকিঙ্করের নিজস্ব মত ব্রিটিশদের সমর্থনই করত কারণ, চাকরিটা তার প্রয়োজন। কিন্তু বারংবার অপমান, চারপাশে ঘটতে থাকা ঘটনা যেন আস্তে আস্তে চোখ খুলে দেয় তার। শুরু হয় নিজের সঙ্গেই নিজের লড়াই, আত্ম অনুসন্ধান। এই দ্বন্দ্বই এই চরিত্রটার সবচেয়ে আকর্ষণীয় দিক’।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories