Prothom Kolkata

Popular Bangla News Website

শিক্ষক-শিক্ষিকা বদলিতে নয়া নিয়ম, সংশোধনী নির্দেশিকা জারি সরকারের

1 min read

|| প্রথম কলকাতা ||

রাজ্যের শিক্ষক শিক্ষিকাদের বদলি নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে বুধবার। সংশোধিত নতুন নির্দেশিকায় একসঙ্গে বেশ কয়েকটি নিয়মে বদল এবং নতুন নিয়ম যোগ করা হয়েছে।

প্রসঙ্গত তৃতীয় বারের জন্য সরকারে আসার পরেই রাজ্যের শিক্ষক শিক্ষিকাদের বদলির জন্য উৎসশ্রী প্রকল্প চালু করেছে সরকার। কিন্তু কয়েকদিনের মধ্যেই এই প্রকল্পেও জটিলতা দেয়া দিয়েছে। সম্প্রতি বেশ কিছু শিক্ষক শিক্ষিকা অভিযোগ করেন বদলির ক্ষেত্রে স্কুল পক্ষ এনওসি দিচ্ছে না অনেক ক্ষেত্রে, আবার স্কুলগুলির বক্তব্য কোনো বিষয়ের সিঙ্গল শিক্ষক শিক্ষিকা বদলি নিয়ে চলে গেলে ওই স্কুলে ওই নির্দিষ্ট বিষয় পড়ানোর জন্য কেউ থাকবে না। এবার তার প্রেক্ষিতেই সরকার জারি করেছে সংশোধিত নতুন নির্দেশিকা।

তাতে বলা হয়েছে সিঙ্গল টিচাররা বদলির আবেদন করলে প্রধান শিক্ষক, পরিচালন সমিতি অর্থাৎ স্কুল পক্ষ আটকাতে পারবে না কোনো ভাবেই। সেই সঙ্গে আরও একাধিক বিষয়ের উল্লেখ করা হয়েছে। যেমন, এবার থেকে বদলির আবেদনে একই সঙ্গে দেখা হবে শিক্ষক শিক্ষিকার বয়স এবং তাঁদের বাড়ি থেকে স্কুলের দূরত্ব। স্পষ্ট জানানো হয়েছে আবেদনকারীর বাড়ি থেকে স্কুলের দূরত্ব ২০০-৫০০৯ কিলোমিটার হলে সেক্ষেত্রে তিনি পাবেন ৩ পয়েন্ট, ৫০০ কিমি থেকে বেশি দূরে তাঁর স্কুল হলে তাঁর ঝুলিতে যাবে ৫ পয়েন্ট। চল্লিশ বছর পর্যন্ত শিক্ষক শিক্ষিকারা বদলির আবেদন করলে ১ পয়েন্ট কাউন্ট হবে, ৪১ থেকে ৫০ বছরের ক্ষেত্রে যোগ হবে ২ পয়েন্ট , এবং ৫১ বছরের বেশি কেউ বদলির আবেদন করলে ঝুলিয়ে যাবে ৩ নাম্বার। সংশোধিত নির্দেশিকায় আরও বলা হয়েছে যে স্কুলে ৫ অথবা তার কম সংখ্যক শিক্ষক শিক্ষিকা আছেন, তারাও চাইলে আবেদন করতে পারবেন বদলির জন্য।

মেডিক্যাল গ্রাউন্ডে কেউ অভিযোগ করলে তাকে রেজিস্ট্রারড চিকিৎসকের প্রেসক্রিপশন দেখাতে হবে বলে জানানো হয়েছে। আগে নিয়ম ছিল ৪০ শতাংশের বেশি শারীরিক সমস্যা থাকলে সুবিধা পাওয়া যাবে, তবে সংশোধিত নির্দেশিকা বলছে, শিক্ষক শিক্ষিকা নিজেরা বা স্বামী, স্ত্রী সন্তানদের হৃদরোগ, কিডনি বিকল, থ্যালাসেমিয়া, অঙ্গ প্রতিস্থাপন এর মত বিষয় থাকলে তিনি বাড়তি সুবিধা পাবেন। শিক্ষক শিক্ষিকারা ৬০ শতাংশ বা তার বেশি শারীরিক প্রতিবন্ধকতা হলে বদলির সুবিধা পাবেন। আর এই গোটা প্রক্রিয়া দেখবেন নির্দিষ্ট জেলার স্কুল পর্যবেক্ষক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories