Prothom Kolkata

Popular Bangla News Website

ব্যাংকে লকার খুলবেন ভাবছেন? তার আগে SBI, PNB কত টাকা চার্জ নিচ্ছে দেখুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

দরকারি নথিপত্র, গয়না ইত্যাদি সুরক্ষিত রাখতে অনেকেই ব্যাংকে লকার খোলেন। যুগ যুগ ধরে সাধারণ মানুষের আমানত রক্ষা করে আসছে এই লকার। কিন্তু যে কেউ চাইলেই যে ব্যাংক লকার খুলতে পারবেন তা নয়। এর জন্য গুনতে হবে মোটা চার্জ। বিভিন্ন ব্যাংক স্থান বিশেষে এবং লকারের আকারের উপর ভিত্তি করে গ্রাহকদের থেকে নির্দিষ্ট লকার চার্জ নিয়ে থাকে।

আর্বান, রুরাল এবং মেট্রো বিভিন্ন শহরে এই অঙ্ক ভিন্ন হয়।
আজ জানুন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক এবং অ্যাক্সিস ব্যাংক লকার পরিষেবার জন্য কত টাকা করে চার্জ নেয়।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া –

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ছোট লকারের ক্ষেত্রে আর্বান এবং মেট্রো শহরে নেয় ২০০০ টাকা। রুরাল এবং সেমি-আর্বান এলাকায় নেয় ১৫০০ টাকা।

আবার মাঝারি লকারের জন্য আর্বান এবং মেট্রো শহরে ৪০০০ টাকা এবং রুরাল এবং সেমি আর্বান এলাকায় ৩০০০ টাকা ধার্য করে এসবিআই।

বড় লকার হলে স্থান বিশেষে এই ভাড়া চলে যায় ৬ হাজার টাকা থেকে ৮ হাজার টাকা পর্যন্ত। এর সাথে এককালীন লকার রেজিস্ট্রেশনের জন্য ৫০০ টাকা করে জিএসটি চার্জ নেয় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক –

১৫ জানুয়ারি থেকে লকার ভাড়া বাড়িয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। নতুন নিয়ম অনুযায়ী, সেমি-আর্বান এবং রুরাল এলাকায় ১৫০০ টাকা থেকে ৮০০০ টাকা পর্যন্ত লকার ভাড়া নেয় পিএনবি। আর্বান এবং মেট্রো এলাকা গুলিতে সেই ভাড়া বেড়ে হয়ে যায় ২০০০ টাকা এবং সর্বাধিক ১০০০০ টাকা।

আইসিআইসিআই ব্যাংক –

এই ব্যাংকে ছোট লকার ভাড়া করলে ১,২০০ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত চার্জ গুনতে হতে পারে গ্রাহককে। অন্যদিকে বড় লকারের ক্ষেত্রে সেই অঙ্ক চলে যায় ১০,০০০ থেকে ২২,০০০ এর ঘরে।

অ্যাক্সিস ব্যাংক –

এই ব্যাংকে লকার ভাড়া ২৭০০ টাকা থেকে শুরু। মাঝারি লকার এবং বড় লকারের ক্ষেত্রে এই বেসরকারি ব্যাংক চার্জ কাটে ৬ হাজার থেকে ১০ হাজার টাকা সাথে জিএসটি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories