Prothom Kolkata

Popular Bangla News Website

করোনার ধাক্কাতেও টললো না Maruti Suzuki, যাত্রীবাহী গাড়ি রপ্তানিতে শীর্ষে এই সংস্থা

1 min read

ll প্রথম কলকাতা ll

২০২১ সাল, গোটা বিশ্ব জুড়ে দাপিয়ে বেরিয়েছে করোনা। একাধিক সংস্থা লোকসানে চলেছে। খারাপ ছিল গাড়ির বাজারও। সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা, আর্থিক মন্দা, ইনপুট খরচ বৃদ্ধি – এই সব কিছুতেই প্রভাব ফেলেছিল। কিন্তু আশ্চর্যজনকভাবে চলতি অর্থবর্ষের প্রথম নয় মাসে ভারত থেকে যাত্রীবাহী গাড়ির রপ্তানির হার বিগত বছরগুলির তুলনায় শতকরা ৪৬ শতাংশ বৃদ্ধি পেতে দেখা গিয়েছে।

এমনটাই বলছে রিপোর্ট। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স-এর রিপোর্ট অনুযায়ী গত নয় মাসে ভারত থেকে রপ্তানিকৃত যাত্রীগাড়ির মধ্যে ১.৬৮ লক্ষ ইউনিট হল Maruti Suzuki-র। এই সংস্থার বেশিরভাগ গাড়ি ল্যাটিন আমেরিকা, এশিয়া মহাদেশ, আফ্রিকা, মধ্য পূর্বের দেশ এবং প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হয়েছে। সর্বাধিক রপ্তানিকৃত মডেলগুলির মধ্যে উল্লেখযোগ্য হল Baleno, Dzire, Swift, S-Presso এবং Brezza ইত্যাদি।

২০২১-২২ অর্থবর্ষের এপ্রিল-ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে মোট ৪,২৪,০৩৭ ইউনিট রপ্তানি হয়েছে। রিপোর্ট বলছে, ২০২১-এ মোট রপ্তানিকৃত গাড়ির মধ্যে যাত্রীবাহী গাড়ির সংখ্যা ২,৭৫,৭২৮ ইউনিট ও ইউটিলিটি গাড়ির সংখ্যা ১,৪৬,৬৮৮ ইউনিট। যাত্রীবাহী গাড়ি রপ্তানিতে মারুতি সুজুকি-র পর স্থানগুলি দখল করেছে যথাক্রমে হুন্ডাই মোটর Hyundai Motor India এবং Kia India। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে হুন্ডাই এর রপ্তানির পরিমাণ ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories