Prothom Kolkata

Popular Bangla News Website

প্রথমবার ভারতের আকাশে একসঙ্গে উড়বে এক হাজার ড্রোন, কবে জানেন ?

1 min read

।।প্রথম ভারত।।

চলতি বছরের ১৫ আগস্ট ভারত পা দেবে স্বাধীনতার ৭৫ বছরে। স্বাধীনতার ৭৫ বছর স্মরণীয় করে রাখতে কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী ২৯ জানুয়ারি পালন করা হবে ‍‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠান। আর সে অনুষ্ঠানে প্রথমবারের মতো ভারতের আকাশে একসঙ্গে উড়তে চলেছে এক হাজার ড্রোন। আইআইটি দিল্লির স্টার্টআপ বটল্যাব ডায়নামিক্স দ্বারা ড্রোনগুলি দেশীয়ভাবে তৈরি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের মতো দেশগুলি অতীতে এই স্কেলে ড্রোন ব্যবহার করে প্রদর্শনীর আয়োজন হল ভারতের আকাশে এবারই একসঙ্গে প্রথমবারের মতো উড়বে এক হাজারটি ড্রোন।

ড্রোন ওড়ানো ছাড়াও ২৯ জানুয়ারির অনুষ্ঠানের আরেকটি সংযোজন হচ্ছে নয়াদিল্লির নর্থ ব্লক এবং সাউথ ব্লকের প্যারাপেটে লেজার প্রজেকশন। লেজার শো প্রদর্শিত হবে ভারতের স্বাধীনতার ৭৫ বছর। ‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠান হল একটি শতাব্দী-প্রাচীন সামরিক ঐতিহ্য। ভারতের ঐতিহ্য অনুযায়ী সূর্যাস্তের সময় সৈন্যরা যুদ্ধ থেকে বিরত হয়। আর এই নিয়েই এই অনুষ্ঠান। এটি প্রতি বছর ২৯ জানুয়ারি নয়াদিল্লির বিজয় চকে অনুষ্ঠিত হয়।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন ২৩ জানুয়ারি। আর কেন্দ্র এবার ঘোষণা করছে ২৪ জানুয়ারি নয়, নেতাজির জন্মতিথি থেকেই পালন করা শুরু হবে প্রজাতন্ত্র দিবস উদযাপন। আর শেষ হবে ৩০ জানুয়ারি। নেতাজি সুভাষ চন্দ্র বসুর এবার ১২৫তম জন্মবার্ষিকী। এবারের প্রজাতন্ত্র দিবসের (২৬ জানুয়ারি) কুচকাওয়াজ আধা ঘণ্টা দেরিতে শুরু হবে। কারণ হিসাবে বলা হয়েছে ঘন কুয়াশার কারণে ফ্লাই-পাস্টে অংশগ্রহণকারী বিমানের দৃশ্যমানতা নিশ্চিত করতেই সকাল দশটার পরিবর্তে সাড়ে দশটায় শুরু হবে অনুষ্ঠান। এবার পঁচাত্তরটি উড়োজাহাজ ফ্লাই-পাস্টে অংশ নেবে।

কোভিড প্রোটোকলের কথা মাথায় রেখে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দর্শকের সংখ্যা কমিয়ে ৫,০০০-৮,০০০ করা হয়েছে। গত বছর প্রায় ২৫,০০০ মানুষ কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন। বারোটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এবং নয়টি মন্ত্রক ও বিভাগ কুচকাওয়াজে তাদের ট্যাবলো প্রদর্শন করবে। নির্বাচিত রাজ্যগুলির মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, হরিয়ানা, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, কর্ণাটক, মেঘালয়, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড। প্রজাতন্ত্র দিবসে ইন্ডিয়া গেটে একটি বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলির অবদানের স্বীকৃতি দিতে ‍‘নেতাজি সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ প্রদান করবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories