Prothom Kolkata

Popular Bangla News Website

ঘন্টার পর ঘন্টা জিমে নয়, এই ৫ টিপসেই তরতরিয়ে কমবে ওজন !

1 min read

।। প্রথম কলকাতা ।।

শীতকালে সাধারণত খাবারের পরিমাণটা একটু বেশি হয়ে। পাশাপাশি রয়েছে লোভনীয় সব সবজি এবং এক ঝাঁক উৎসব। অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া কারণে অনেকেই ওজন কমাতে দৌড়ান জিমে। সে ক্ষেত্রে পকেট থেকে যেমন টাকা খসাতে হয় তেমন প্রচুর সময় চলে যায়। আবার অনেকে জিমে গিয়ে বেশি কষ্ট করতে পছন্দ করেন না। তবে এই সোজাসাপ্টা কয়েকটা টিপস মেনে চললেই অহেতুক ওজনের হাত থেকে রেহাই পাওয়া যায়।

ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যে প্রাতঃরাশ

কেউ মনে করতে পারেন সকালের খাবার এড়িয়ে গেলে দিনের বেলা অতিরিক্ত ক্যালোরি গ্রহণের হাত থেকে ছুটকারা মিলবে। কিন্তু এটি করার ফলে চর্বি জমা হতে পারে কারণ শরীর ক্ষুধার্ত অবস্থায় থাকলে এবং অতিরিক্ত ক্যালোরি শক্তির জন্য বার্ন করার পরিবর্তে ফ্যাট হিসাবে সঞ্চয় হয়। তাই ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যেই ব্রেকফাস্ট শেষ করার চেষ্টা করবেন।

বেশি করে আপেল খান

আপেলে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি বড় উৎস। সাধারণত মানুষ মনে করেন আপেল দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি এড়াতে একটি দুর্দান্ত উপায়। এই বহুমুখী ফলটি আপনার ওজন কমানোর লক্ষ্যগুলিকে সমর্থন করতেও বিস্ময়কর কাজ করতে পারে। আপনাকে যা করতে হবে তা হল, আপনার অস্বাস্থ্যকর স্ন্যাকস এবং প্রি-ওয়ার্কআউট খাবারে আপেলকে রাখতে হবে। এ ফলটি খিদে কমায়, মনকে তৃপ্ত করে এবং সেই সাথে পুষ্টির ঘাটতি মেটায়।

প্রচুর জল পান করুন

হাইড্রেশন হল সুস্থতার চাবিকাঠি । বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে একই কথা পুনরাবৃত্তি করে চলেছেন। প্রতিদিন আট গ্লাস জল পান করা ত্বকের স্বাস্থ্য এবং বিপাকের সাথে যুক্ত। একটি লেবুর রস এবং এক গ্লাস গরম জলে আধা চা চামচ মধু যোগ করুন । বিপাক ক্রিয়াকে দ্রুত করতে প্রতিদিন সকালে খালি পেটে এক জল পান করতে পারেন। উপরন্তু, খাবারের ঠিক আগে এক গ্লাস জল পান করুন । এটি আপনাকে তাড়াতাড়ি ক্ষিদে করতে সাহায্য করবে যার ফলে ক্যালোরি গ্রহণ কম হবে।

ছোট প্লেটে খাবার খান

আপনার খাবার ভারী হোক কিংবা স্ন্যাকস, ছোট প্লেটে স্যুইচ করা মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে কার্যকর হতে পারে। এটি আপনার মস্তিষ্ককে এই চিন্তায় প্ররোচিত করবে যে আপনি সাধারণত যা করেন তার চেয়ে বেশি খেয়েছেন। সময়ের সাথে সাথে, এই কৌশলটি অনিচ্ছাকৃত ওজন হ্রাস করে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories