Prothom Kolkata

Popular Bangla News Website

Covid Update Mumbai: স্বস্তি ফিরছে মুম্বইয়ে! নিম্নমুখী দৈনিক সংক্রমণ ও সক্রিয় রোগীর সংখ্যা

1 min read

।।প্রথম কলকাতা।।

মুম্বইয়ে করোনা সংক্রমণের গ্রাফ ক্রমশ নিম্নমুখী। আজ মহারাষ্ট্রের রাজধানীতে নতুন করে কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৬৬২ জন। অবশ্য গত কয়েকদিন ধরেই দেশের বাণিজ্য নগরীতে নিম্নগামী প্রবণতা অব্যাহত রয়েছে। গতকাল এই সংখ্যাটি ছিল ১১ হাজার ৩১৭। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, সংক্রমিত ব্যক্তিদের প্রায় ৮৪ শতাংশই উপসর্গহীন।

এদিকে মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ১১ জন। একই সময়ের মধ্যে মহানগরটিতে নমুনা পরীক্ষা হয়েছে ৫৪ হাজার ৫৫৮টি। বছরের শুরুতে মুম্বাইয়ের দৈনিক সংক্রমণ পৌঁছে গিয়েছিল ২০ হাজারের ঘরে। তবে গত কয়েকদিন ধরে দ্রুতগতিতেই নামছে দৈনিক সংক্রমণের গ্রাফ। তবে স্থানীয় সূত্রে আরও একটি তথ্য উঠে আসছে। অনেকেই নাকি সেখোনে নমুনা পরীক্ষা করতে ভয় পাচ্ছেন। নমুনা পরীক্ষার সংখ্যা যদি বাড়ত, তবে দৈনিক সংক্রমন গ্রাফের চেহারাও ঊর্ধ্বমুখী হত।

মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব, ডাঃ প্রদীপ ব্যাস শনিবার বলেছেন, ‘যদিও ওমিক্রন দ্বারা ঢেউ চালিত হচ্ছে, তবুও ডেল্টা স্ট্রেন রাজ্যে সর্বাধিক সংখ্যক সংক্রমণের জন্য দায়ী। ৪.২০০টিরও বেশি সংক্রমণের মধ্যে ৬৮ শতাংশ নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। বাকি ৩২ শতাংশ রোগী ওমিক্রন সংক্রমিত।’

সেই সঙ্গে তিনি বলেন, ‘গত বছরের ১ নভেম্বর থেকে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ৪ হাজার ২৬৫টি কোভিড-১৯ রোগীর নমুনা পাঠানো হয়েছিল। এখন পর্যন্ত চার হাজার ২০১টি নমুনার ফল জানা গিয়েছে। সে রিপোর্ট অনুযায়ী ওমিক্রন শনাক্ত হয়েছে এক হাজার ৩৬৭টি নমুনায় অর্থাৎ শতকরা ৩২ শতাংশ।’

শনিবার প্রকাশিত বিএমসি তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় ৭২২ জন রোগী করোনা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এঁদের মধ্যে ১১১ জনকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছে। এই মুহূর্তে মুম্বইয়ের পুনরুদ্ধারের হার ৯১ শতাংশ। অ্যাক্টিভ রোগীর সংখ্যা দ্বিগুণ হতে এখন সময় লাগছে ৪৩ দিন। মুম্বইয়ের মোট ৫৮টি ভবন সিল করা হয়েছে। তবে পৌরসভা এলাকার বস্তিগুলিতে কোলও কন্টেনমেন্ট জোন ঘোষণা করা হয়নি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories