Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : তরুণদের জন্য বড় ঘোষণা প্রধানমন্ত্রীর, ১৬ জানুয়ারির বিশেষ গুরুত্ব

1 min read

।।প্রথম কলকাতা।।

স্টার্টআপ বিজনেসের ক্ষেত্রে ভারত এখন অন্যতম পথ প্রদর্শক। এক্ষেত্রে গোটা বিশ্বজুড়েই প্রশংসিত হয়েছে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের উদ্যোগ। প্রধানমন্ত্রী এ বিষয়ে আজ ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমকে স্বাগত জানিয়ে বলেছেন, ‍‘২০২১ সালে ৪২টি স্টার্টআপ ইউনিকর্নে পরিণত হয়েছে। এর ফলে স্টার্টআপ ভ্যালুর পরিমাণ দাঁড়িয়েছে এক বিলিয়ন ডলার বা তার বেশি মূল্যের।’ সেই সঙ্গে তিনি ঘোষণা করেন, এবার থেকে ১৬ জানুয়ারি জাতীয় স্টার্টআপ দিবস হিসাবে উদযাপন করা হবে।

প্রধানমন্ত্রী মোদী এদিন বলেন, ‘পাঁচ বছর আগে, ভারতে ৫০০টিরও কম স্টার্টআপ ছিল। আজ দেশে প্রায় ৬০ হাজার স্টার্টআপ রয়েছে৷ এই স্টার্টআপগুলি নতুন ভারতের মেরুদণ্ড হবে।’ মোদী আজ স্টার্টআপ ইকোসিস্টেম থেকে তরুণদের সঙ্গে আলোচনায় নির্দেশ দিয়েছেন, তাঁরা যেন ‍‘#প্রধানমন্ত্রী স্টার্টআপ’গুলিকে একটি মন্ত্রটি হিসাবে অনুসরণ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‍‘আসুন আমরা ভারতের জন্য নতুন কিছু উদ্ভাবন করি, আর সেটা ভারত থেকেই শুরু করি।’

সেই সঙ্গে তিনি জানান, দেশ এখন ১০০ #ইউনিকর্নের কাছাকাছি পৌঁছেছে। মোদী বলেন, ‘আমাদের স্টার্টআপগুলি গেমের নিয়ম পরিবর্তন করছে। এই কারণেই স্টার্টআপগুলি নতুন ভারতের মেরুদণ্ড হতে চলেছে।’ সেই সঙ্গে তিনি বলেন, এই দশককে বলা হচ্ছে ‍‘টেকাডে (techade) অব ইন্ডিয়া’। তিনি আরও বলেন যে উদ্ভাবন, উদ্যোক্তা এবং স্টার্টুপেকোসিস্টেমকে শক্তিশালী করতে সরকার ব্যাপক পরিবর্তন আনছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories