Prothom Kolkata

Popular Bangla News Website

সংবিধান বদল করছে তৃণমূল, মমতার ডেপুটি আনছে শাসক দল

।। প্রথম কলকাতা ।।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল তৃণমূল কংগ্রেস। তারপর থেকে সংবিধান বদল হয়নি। তবে এবার বদল হতে চলেছে। জানা গেছে এই প্রথম সংবিধানের বদল এনে ‘জাতীয় কার্যনির্বাহী সভাপতি পদ’ আনতে চলেছে তৃণমূল। দলের চেয়ারপারসন মমতা বন্দ্যোপাধ্যায়কে সাহায্য করার জন্য ওই পদ তৈরি করা হচ্ছে। তৃতীয়বার হ্যাটট্রিক করে সরকার গড়েছে বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়। জাতীয় কার্যনির্বাহী সভাপতি পদ আনতে চলেছে তৃণমূল।

তবে মমতা বন্দ্যোপাধ্যায়কে সাহায্য করতেই ওই পদ তৈরি করা হচ্ছে। ঐ পদে কাকে আনা হবে তা এখনও পর্যন্ত জানা যায় নি।তবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে একটা গুঞ্জন চলছে। সংবিধান সংশোধনের পর তিনি নির্বাচিত হলে দলের অন্দরে তার কর্তিত্ব আরও প্রতিষ্ঠিত হবে বলে মনে করছেন অনেকে। তৃণমূলের সর্বোচ্চ সাংগঠনিক স্তর হিসেবে গঠিত হবে জাতীয় পরিষদ। তার সদস্য সংখ্যা হবে ২০০০।

ওই পরিষদের সদস্যদের মধ্যে নির্বাচিত এবং মনোনীত দু’ধরনের প্রতিনিধি থাকবেন। তারাই জাতীয় কার্যনির্বাহী সভাপতিকে পাঁচ বছরের মেয়াদে নির্বাচিত করবে। দীর্ঘ সময় ধরে একাই দল চালাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার সিদ্ধান্তই শেষ কথা। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি বদলায়। তাই এবার তৃণমূল তার সংবিধান বদলাচ্ছে অবশেষে। জানা গেছে এই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে সবুজ সংকেত পাওয়া গেছে। গোটা বিষয়টি প্রশান্ত কিশোরের মস্তিষ্কপ্রসূত হতে পারে বলে মনে করছেন অনেকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories