Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : ভোটমুখী রাজ্যগুলিতে বাড়ল প্রচারের নিষেধাজ্ঞার মেয়াদ, গাইডলাইন প্রকাশ কমিশনের

1 min read

।।প্রথম কলকাতা।।

দেশ এখন বিপর্যস্ত করোনার দ্বিতীয় ঢেউয়ে। প্রতিদিনই বাড়ছে দৈনিক সংক্রমণ ও সক্রিয় রোগীর সংখ্যা। ওমিক্রন দেশে হানা দেওয়ার পর থেকে ভারতে সংক্রমণ বাড়ছে অত্যন্ত দ্রুতগতিতে। বিশেষজ্ঞদের মতে একজন ওমিক্রন সংক্রমিত ব্যক্তির থেকে দশ জন সংক্রমিত হতে পারেন। যেটা ডেল্টার ক্ষেত্রে ছিল পাঁচের আশেপাশে। তাই কোভিড বিধি এখন মেনে চলতেই হবে। কোনও মতোই এর অন্যথা করা যাবে না। একটু ফাঁক পেলেই সংক্রমণ ছড়িয়ে পড়বে সুনামির মতো।

এদিকে আবার সামনেই রয়েছে পাঁচটি রাজ্যের বিধানসভা ভোট। আর ভোট মানেই দেদার জনসভা, মিছিল, দল বেঁধে প্রচার। গত বছর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সেই সব দৃশ্য এখনও ভোলেনি গোটা দেশ। আর তার ফল যে কী হয়েছিল, সেটাও কারও অজানা নয়। এবার আর তাই কোনও ফাঁকফোকর রাখতে চাইছে না ভারতের নির্বাচন কমিশন (ইসিআই)। আজ একটি বিজ্ঞপ্তি জারি করে ইসিআই পাঁচটি নির্বাচনী রাজ্যে জনসভা এবং রোডশোর উপর নিষেধাজ্ঞা এক সপ্তাহ বাড়িয়েছে ২২ জানুয়ারি পর্যন্ত করেছে। কমিশন অবশ্য গোয়ার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলিকে কিছু শিথিলতাও দিয়েছে।

উল্লেখ্য মণিপুর, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত সাতটি ধাপে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন তাদের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে জানিয়েছে, ‍‘২২ জানুয়ারি, ২০২২ পর্যন্ত শারীরিক সমাবেশ এবং রোডশোর উপর নিষেধাজ্ঞা বাড়ানো হয়েচে। ইসিআই রাজনৈতিক দলগুলির জন্য সর্বোচ্চ ৩০০ জন ব্যক্তির অভ্যন্তরীণ সভা বা হলের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ বা এসডিএমএ দ্বারা নির্ধারিত সীমা পর্যন্ত শিথিলকরণ মঞ্জুর করছে।’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories