Prothom Kolkata

Popular Bangla News Website

সিধু-চান্নিকে রেখেই প্রার্থী তালিকা ঘোষণা পাঞ্জাব কংগ্রেসের, চমক অভিনেতার বোন

1 min read

।।প্রথম কলকাতা।।

আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস শনিবার ৮৬টি আসনে প্রার্থীদের প্রথম তালিকা প্রকাশ করেছে। এএনআই নিউজ এজেন্সির নথি অনুসারে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি চমকৌর সাহেব (এসসি) আসন থেকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আর দলের রাজ্য ইউনিট প্রধান নভজ্যোৎ সিং সিধু অমৃতসর পূর্ব আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কংগ্রেসের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, রাজ্যসভার সাংসদ প্রতাপ সিং বাজওয়া এবং গায়ক সিধু মুসওয়ালা যথাক্রমে কাদিয়ান এবং মানসা কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তবে প্রার্থী তালিকায় সবথেকে উল্লেখযোগ্য নাম সোনু সুদের বোন মালবিকা। কয়েকদিন আগেই এই বলিউড তারকার বোন যোগ দিেয়ছেন কংগ্রেসে। তালিকা অনুযায়ী আসন্ন নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন মোগা বিধানসভা কেন্দ্র থেকে। পাঞ্জাবের উপ-মুখ্যমন্ত্রী সুখজিন্দর রানধাওয়া এবং ওম প্রকাশ সোনিকে যথাক্রমে ডেরা বাবা নানক এবং অমৃতসর বিধানসভা থেকে প্রার্থী করা হয়েছে। পাঞ্জাব বিধানসভা নির্বাচনের বাকি মাত্র আর একটি মাস। এদিকে রাজ্যে বাড়ছে করোন ভাইরাস নিয়ে উদ্বেগ। তবে তার মধ্যেও আসন্ন নির্বাচন নিয়ে মাটে নেমে পড়েছে সবকটি দলই। এই বছর পাঞ্জাবের ভোটে লড়াই আগের থেকেও বেশি হবে বলে মনে করা হচ্ছে। কারণ রাজ্যে কৃষকদের বিক্ষোভের মতো একাধিক সমস্যা রয়েছে। শাসক শিবির কংগ্রেসেও চলছে ঘরোয়া দ্বন্দ্ব।

গত বৃহস্পতিবার কংগ্রেস সুপ্রিমো সোনিয়া গান্ধীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পর আজ পাঞ্জাবের শাসক দল তাদের প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে। যদিও জানা গিয়েছে প্রার্থী তালিকা ঘোষণার পরই দলের মধ্যে ফের চাড়া দিয়ে উঠেছে বিদ্রোহ। উল্লেখ্য, পাঞ্জাবে বিধানসভা নির্বাচন ১৪ ফেব্রুয়ারি একটি পর্বেই অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ১০ মার্চ। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, কংগ্রেস ৭৭টি আসন জিতে রাজ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। কংগ্রেসের ওই জয়ের ফলে ১০ বছর পর শিরোমণি অকালি দল-ভারতীয় জনতা পার্টি সরকার ক্ষমতাচ্যুত হয় পাঞ্জাব থেকে।

গতবার আম আদমি পার্টি (আপ) ২০টি আসন নিয়ে দ্বিতীয় বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়। ১৫টি আসন জিতে শিরোমণি আকালি দল তৃতীয় স্থানে ছিল গতবার। আর মাত্র তিনটি আসন ঢুকেছিল বিজেপির ঝুলিতে। গত বছরের সেপ্টেম্বরে, মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং তাঁর পদ থেকে পদত্যাগ করার পর সমস্যা দেখা দেয় রাজ্য শাসক দলের অন্দরে। জানা গিয়েছে, ক্যাপ্টেন এখন প্রস্তুত ‍‘‍পাঞ্জাব লোক কংগ্রেস’ দল গঠন করে বিজেপির সাথে জোটবদ্ধ হয়ে ১১৭টি আসনের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories