Prothom Kolkata

Popular Bangla News Website

ইউপি নির্বাচন ২০২২: অযোধ্যা-মথুরা নয়, এই আসন থেকে লড়বেন যোগী আদিত্যনাথ

1 min read

।।প্রথম কলকাতা।।

করোনা আবহের মধ্যে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন এখন কেবলমাত্র সময়ের অপেক্ষা। আর ভোটের ঢাকে কাঠি পড়ে গেলেও স্বস্তিতে নেই রাজ্যটির শাসক দল বিজেপি। কিন্তু ভোটের ঠিক আগে গুরুত্বপূর্ণ মুহূর্তে গেরুয়া শিবির ছেড়েছেন বেশ কিছু মন্ত্রী ও বিধায়ক। পাশাপাশি রাজ্যের প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি (সপা)-তেও যোগ দিয়েছেন বেশ কয়েক জন। তবে তাতে অবশ্য ভোটের কার্যক্রম থেমে নেই। চলছে প্রার্থী ঘোষণা। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আজ জানিয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই সঙ্গে আজ ঘোষণা করা হয়েছে প্রথম দুই দফা ভোটের (১০ এবং ১৪ ফেব্রুয়ারি) প্রার্থী তালিকা।

সেই সঙ্গে ঘোষণা করা হয়েছে পরবর্তী দফাগুলির জন্যও বেশ কিছু নাম।তালিকা অনুযায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যা বা মথুরা থেকে নয়, প্রতিদ্বন্দ্বিতা করবেন গোরখপুর সিটি বিধানসভা থেকেই। যদিও এর আগে ভাবা হয়েছিল মন্দিরের শহর অযোধ্যা বা মথুরা থেকে প্রার্থী হতে পারেন মুখ্যমন্ত্রী। তবে প্রথমবার বিধানসভা নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য নিজের পরিচিত গোরখপুরকেই বেছে নিয়েছেন তিনি। এর আগে আদিত্যনাথ ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা পাঁচবার গোরখপুর থেকে লোকসভার সাংসদ ছিলেন।

২০১৭ সালের মার্চ মাসে, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে অভূতপূর্ব ব্যবধানে বিজেপির জয়ের পর দেশের সবচেয়ে জনবহুল রাজ্যের জন্য বিজেপির মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হন আদিত্যনাথ। সেই সঙ্গে ইস্তফা দেন সাংসদ পদ থেকে। তিনি বর্তমানে ইউপির আইন পরিষদের (এমএলসি) সদস্য। সেই অর্থে এটাই আদিত্যনাথের প্রথম বিধায়ক পদে লড়াই।এদিকে তালিকা অনুযায়ী উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রয়াগরাজের সিরাথু বিধানসভা থেকে।

তবে, প্রথম দুই রাউন্ডে গোরখপুর সিটি ও সিরাথুতে ভোট হবে না। প্রথম দুই ধাপে মোট ১১৩টি আসনে (৫৮+৫৮) ভোট হবে, যার জন্য ১০৫ (৫৭+৪৮) প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। সামগ্রিকভাবে, প্রথম তালিকায় ১০৭টি নাম রয়েছে। অতিরিক্ত নাম দু’টি হচ্ছে যোগী আদিত্যনাথ ও কেশব প্রসাদ মৌর্য। খউত্তরপ্রদেশের ৪০৩টি আসনের জন্য বিধানসভা নির্বাচন সাতটি ধাপে অনুষ্ঠিত হবে। দিনগুলি হল- ১০, ১৪, ২০, ২৩ ও ২৭ ফেব্রুয়ারি এবং ৩ ও ৭ মার্চ। ভোট গণনা ১০ মার্চ অনুষ্ঠিত হবে৷

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories