Prothom Kolkata

Popular Bangla News Website

প্রতিরক্ষা রফতানিতে বড় সাফল্য, ভারতের থেকে ‘ব্রহ্মোস’ কিনছে ফিলিপাইন্স

1 min read

।।প্রথম ভারত।।

ভারতের ব্রহ্মোস এবার পাড়ি দিতে চলেছে ফিলিপাইন্সে। আসলে ফিলিপাইন্সের উপর অনেকদিন ধরেই দাদাগিরি চালিয়ে আসছে চীন। চীন সাগরের দখলদারি নিয়ে সম্প্রতি কালে এশিয়ার এই দেশটির সঙ্গে বেশ কয়েকবার বিতর্কে জড়িয়েছে বেজিংয়। বেজিং চাইছে হংকংয়ের মতা ফিলিপাইন্সকেও পুরোপুরি কব্জায় আনতে। আর এটা সম্ভব হলে দক্ষিণ চীনা সাগরে আরও দাপট দেখাতে পারবে বেজিং। এদিকে, চুপ কের বসে নেই ফিলিপিন্সও। চীনকে রুখতে এবার তারা সহয়োগিতা চাইল ভারতের কাছে। ভারতের হাতে রয়েছে বিশ্বের দ্রুততম সুপারসনিক অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল ব্রহ্মোস। এবার এই ভয়ঙ্কর মিসাইল কিনতে ভারতের সঙ্গে চুক্তি করল ফিলিপাইন্স।

জানা গিয়েছে ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ২ হাজার ৭৭০ কোটি টাকা)-র চুক্তি হয়েছে দুই দেশের মধ্যে। ব্রহ্মোস নিয়ে এই চুক্তি স্বাভাবিক ভাবেই অস্বস্তি বাড়াবে চীনের। কারণ এই মিসাইলের ক্ষমতা বিশ্বের অন্যান্য যে কোনও আধুনিক ক্ষেপণাস্ত্রের থেকে অনেকটাই বেশি। সব থেকে গুরুত্বপূর্ণ হল, ব্রহ্মোস ৪ হাজার ৩২১ কিমি প্রতি ঘণ্টা গতিবেগ নিয়ে শত্রুর উপর হামলা চালাতে সক্ষম। পাশাপাশি লক্ষ্যবস্তুতে সঠিক ভাবে আঘাত হানতেও এই মিসাইল অদ্বিতীয়। চীনা সাগরে বেজিংয়ের দাদাগিরি রুখে দিতে পুরোপুরি সক্ষম ব্রোহ্মস। ইতিমধ্যেই ফিলিপাইন্সের জাতীয় সুরক্ষা বিভাগের তরফে ‘ব্রহ্মোস এরোস্পেস প্রাইভেট লিমিটেড’-কে ‘নোটিশ অফ অ্যাওয়ার্ড’ পাঠিয়েছে। সেই সঙ্গে জানা গিয়েছে, আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত চুক্তি সম্পন্ন হবে।

বিশেষজ্ঞরা মনে করছেন, ফিলিপাইন্সের এই পদক্ষেপ দক্ষিণ এশীয় কূটনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রোহ্মস রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করেছে ভারত। ভারত নিজের ভাণ্ডারে এই অস্ত্র মজুত করার পাশাপাশি এখন হাঁটতে চলেছে রফতানি করার দিকে। এদিকে চীনা সাগরের উপর বেজিংয়ের দাদাগিরি নিয়ে রুষ্ট আরও বেশ কিছু দেশ। তাই ফিলিপাইন্সের দেখানো পথ ধরে ইন্দোনেশিয়া কিংবা ভিয়েতনামও এই ক্ষেপণাস্ত্র কিনতে পারে ভারতের থেকে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাম্প্রতিক পদক্ষেপ বুঝিয়ে দিচ্ছে চীনের বিরুদ্ধে ক্রমশ তারা জোটবদ্ধ হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories